ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

ভারত ইংল্যান্ড ম্যাচ নিয়ে চলছে তুমুল বিতর্ক

২০২২ সেপ্টেম্বর ২৫ ২১:৩৮:৩১
ভারত ইংল্যান্ড ম্যাচ নিয়ে চলছে তুমুল বিতর্ক

লর্ডসে শনিবার বিদায়ী ম্যাচে নেমেছিলেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার ঝুলন গোস্বামী। চাকদা এক্সপ্রেসের কেরিয়ারের শেষ ম্যাচে বিতর্ক তৈরি হয়েছে ইংলিশ ক্রিকেটার চার্লি ডিনের আউট নিয়ে। ৪৩.৩ ওভারে ইংল্যান্ডের শেষ উইকেট পড়ে ভারতের দীপ্তি শর্মার মানকাডিংয়ে।

ডিনকে এক্কেবারে কাঁদিয়ে ছাড়েন দীপ্তি। এতদিন বোলার বল ছাড়ার আগেই নন স্ট্রাইকার ব্যাটার যদি পপিং ক্রিজ ছেড়ে বেরিয়ে যান, সেক্ষেত্রে বোলার স্টাম্প ভেঙে দিলে মানকাডিং আউট বলে ধরা হত। এ বার থেকে সেই আউট বৈধ। আগে মানকাডিং আউটকে ক্রিকেটীয় স্পিরিটের পরিপন্থী বলেও ধরা হত। এ বার থেকে ‘আনফেয়ার প্লে’ সেকশন থেকে মানকাডিংকে সরিয়ে দিয়ে সেটিকে রান আউট হিসেবেই ধরা হবে বলে জানিয়ে দিয়েছে আইসিসি। তা সত্ত্বেও দীপ্তির এই ‘মানকাডিং’ নিয়ে উঠছে বিস্তর প্রশ্ন। দীপ্তি নিয়ম মেনে ডিনকে আউট করায় পাশে পেয়েছেন দলের অধিনায়ক হরমনপ্রীত-সহ অনেককেই।

লর্ডসে নিয়মরক্ষার তৃতীয় একদিনের ম্যাচের শেষের দিকে মনে হয়েছিল ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ফেললেও, ঘুরতে পারে ম্যাচের রং। ৪৪ তম ওভারে বাংলার মেয়ে দীপ্তি বল হাতে যখন এগিয়ে আসেন, তখন ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল আর ১৮ রান। আর হ্যারিদের ঝুলুদিকে জয় উপহার দিতে হলে প্রয়োজন ছিল এক উইকেট। দীপ্তির ওই ওভারে প্রথম বলে এক রান হয়। দ্বিতীয় বল মেডেন। তৃতীয় বলে চার্লি ডিনকে মানকাডিং করেন বাংলার ক্রিকেটার।

জানিয়ে রাখি, ওই ওভারে তৃতীয় বল করতে গিয়ে থেমে যান ভারতীয় অলরাউন্ডার দীপ্তি। পিছন দিকে ঘুরে তাকান এবং চকিতে ভেঙে দেন স্টাম্প। অনফিল্ড আম্পায়ার এরপর তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত জানতে চান। তাতে পরিষ্কার দেখা যায়, ক্রিজের অনেকটা বাইরে বেরিয়ে গিয়েছিলেন ডিন। যার ফলে আউট দিয়ে দেন আম্পায়ার। আর ঝুলনের শেষ আন্তর্জাতিক ম্যাচে ১৬ রানে জেতে ভারত। টেলিভিশন ক্যামেরায় ধরা পড়ে, সেই সময় ডিনের চোখ দিয়ে ঝরে পড়ে জল। শুকিয়ে তাঁর মুখ হয়ে যায় আমসি। পাশাপাশি অবাক হয়ে গিয়েছিলেন ইংল্যান্ডের অন্য ক্রিকেটাররাও।

এমন দিনে রবিচন্দ্রন অশ্বিনের মানকাডিং নিয়ে কথা উঠবে না তাও আবার হয় নাকি! টুইটারে দীপ্তি তো ট্রেন্ডিং, একইসঙ্গে অশ্বিনও ট্রেন্ডিং। আইপিএলে মানকাডিংয়ে আউট হওয়া প্রথম ক্রিকেটার ছিলেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জস বাটলার। ২০১৯ সালে রবিচন্দ্রন অশ্বিন এক আইপিএল ম্যাচে মানকাডিং করেছিলেন বাটলারকে। এ বার আন্তর্জাতিক ম্যাচে ইংল্যান্ডের ডিন আউট হলেন ভারতের দীপ্তি শর্মার কাছে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে