ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কাতার বিশ্বকাপ দেখতে নতুন নিয়ম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ সেপ্টেম্বর ২৮ ১৯:১৩:২০
কাতার বিশ্বকাপ দেখতে নতুন নিয়ম

অথচ কেবল টিকিট কিনলেই দেখা যাবে না ফুটবল বিশ্বকাপ। এমনটাই জানিয়েছে কাতার ফুটবল অ্যাসোসিয়েশন। সাধারণত টিকিট কেনা দর্শকরা আয়োজক দেশের ভিসা নিয়েই খেলা দেখতে চলে যান। তবে কাতারে থাকছে না সেই নিয়ম। ভিসা থাকলেও বিশ্বকাপের আগে বা প্রতিযোগিতা চলাকালীন কাতারে প্রবেশ করা যাবে না।

টিকিট এবং ভিসার পাশাপাশি কাতার বিশ্বকাপ দেখতে হলে বিশেষ অনুমতিও নিতে হবে। কাতার সরকার সেই অনুমতি দিলেই তবেই বিশ্বকাপের সময় সে দেশে যাওয়া যাবে এবং খেলা উপভোগ করা যাবে। অনুমতি প্রাপ্তদের দেওয়া একটি বিশেষ কার্ড।

এই বিশেষ কার্ডের নাম ‘হায়া কার্ড’। অনলাইনের মাধ্যমে কাতার সরকারের কাছে এই কার্ড পাওয়ার জন্য আবেদন করতে হবে। অনুমতি মিললে টিকিটের পাশাপাশি হায়া কার্ড নিয়েই খেলা দেখতে যেতে হবে। হায়া কার্ড না থাকলে স্টেডিয়ামেও ঢুকতে দেওয়া হবে না।

কেবল বিশ্বকাপের দর্শক নয়, বৈশ্বিক এই টুর্নামেন্ট চলাকালীন কাতারে ঢুকতে হলে সবাইকে এই কার্ডের জন্য আবেদন করতে হবে। এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে কাতারে বিশ্বকাপ দেখতে যাবেন প্রায় ১২ লক্ষ দর্শক। সংখ্যাটা সময়ের সঙ্গে আরও বাড়তে পারে।

দর্শকের সুবিধার কথা চিন্তা করে অবশ্য কাতার সরকারও সর্বোচ্চ ব্যবস্থা করছে। থাকার হোটেল ব্যবস্থা থেকে শুরু করে যাতায়াতের জন্য নতুন নতুন পরিকল্পনা নিয়ে তারা। ইতোমধ্যে ৭০০টি বৈদ্যুতিক বাসের ব্যবস্থা করেছে কাতার সরকার। যে বাসগুলোতে করে দর্শকরা আটটি স্টেডিয়ামে নির্দিষ্ট স্থান থেকে বিনা খরচেই যাত্রা করতে পারবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে