ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

মেসি-রোনালদো না থাকলে ব্যালন ডি’অর জিততেন যারা

২০২২ অক্টোবর ০১ ১৯:৪০:৩৫
মেসি-রোনালদো না থাকলে ব্যালন ডি’অর জিততেন যারা

গত এক যুগেরও বেশি সময় ধরে ব্যালন ডি’অর যেন কেবল ফুটবল বিশ্বের দুই মহাতারকা লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর হাতেই উঠে আসছে। ২০০৮ সাল থেকে গত ১৪ বারের ব্যালন ডি’অরের ১২ বারই ভাগাভাগি করে নিয়েছেন আর্জেন্টাইন মেসি এবং পর্তুগিজ রোনালদো।

এরমধ্যে ৭ বার জিতেছেন মেসি এবং ৫ বার দখল করে নিয়েছেন রোনালদো। মাঝে একবার করোনার কারণে দেওয়া হয়নি অন্য একবার অনাহুত হিসেবে এসে জিতে নিয়েছেন ক্রোয়েট মিডফিল্ডার লুকা মদ্রিচ। ব্যালন ডি’অর পুরস্কার জেতার ক্ষেত্রে রোনালদো এবং মেসির মতো এত প্রভাব বিস্তার করতে পারেনি অন্য কেউই।

আজ (১ অক্টোবর) ব্যালন ডি’অর পুরস্কারের আয়োজক কমিটি ফ্রান্স ফুটবল একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। যেখানে তারা দেখিয়েছে মেসি-রোনালদো যদি নিজেদের মধ্যে এই পুরস্কারটি ভাগাভাগি করে না নিতেন, তবে এই ১২ বার কারা জিততেন এই অতি কাঙ্খিত সম্মানজনক পুরস্কারটি।

২০০৮ সালে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতেছিলেন রোনালদো। সেবার এই পর্তুগিজ সুপারস্টার না জিতলে ব্যালন উঠতো স্পেনের সাবেক স্ট্রাইকার ফার্নান্দো তোরেসের হাতে।

এরপরের চার বছর ২০০৯-১২ পর্যন্ত টানা চারবার ব্যালন ডি’অর জিতেছেন কেবল সাবেক বার্সেলোনা এবং আর্জেন্টাইন তারকা মেসি। এই সময় এই আর্জেন্টাইন না জিতলে বার্সায় তারই দুই সাবেক সতীর্থ জাভি এবং আন্দ্রেস ইনিয়েস্তা দুইবার করে ব্যালন ডি’অর নিজেদের মধ্যে ভাগ করে নিতেন। এরমধ্যে ২০০৯ এবং ২০১১ সালে জাভি এবং ২০১০ এবং ২০১২ সালে জিততে পারতেন ইনিয়েস্তা।

২০১৩ সালে ব্যালন জেতার প্রতিযোগিতায় আবার যুক্ত হন রোনালদো। সেবার এই পর্তুগিজ তারকা না জিতলে সেটা বাগিয়ে নিতেন ফ্র্যাঙ্ক রিবেরি। ২০১৪ সালে রোনালদো আরেকবার না জিতলে সেটা উঠতো বায়ার্ন মিউনিখে রিবেরিরই সতীর্থ ম্যানুয়েল ন্যুয়ারের হাতে। আর ন্যুয়ার পেলে ফুটবল ইতিহাসের প্রথম গোলরক্ষক হিসেবে এটা জেতার কীর্তি গড়তেন এই জার্মান।

২০১৫ সালে মেসি পঞ্চমবারের মতো জেতেন সম্মানজনক এই সোনার বল। সেবার এই তারকার হাতে না উঠলে সেটি পেতেন বার্সায় তার আরেক সতীর্থ নেইমার।

এরপরের দুই বছর টানা দুইবার জেতেন রোনালদো। সেই দুইবার এই পর্তুগিজের হাতে না উঠলে এই পুরস্কার উঠতো আতোয়ান গ্রিজমান ও নেইমারের হাতে। কেবল মেসি-রোনালদোর জন্য দুটি ব্যালন মিস করেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার।

২০১৯ এবং ২০২১ সালে মেসি আরও দুইবার ব্যালন জিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সেই দুইবার মেসি না জিতলে সেই দুই ব্যালন ডি’অর ভাগাভাগি করে নিতেন যথাক্রমে ভার্জিল ভ্যান ডাইক এবং রবার্ট লেভানদোভস্কি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে