ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

সুর্যকুমারকে নিয়ে কঠিন ভবিষ্যৎবানী

২০২২ অক্টোবর ০২ ১৬:১৮:৪৫
সুর্যকুমারকে নিয়ে কঠিন ভবিষ্যৎবানী

২২ গজে সূর্যকুমার যাদব আলো ছড়াচ্ছেন প্রখর তীব্রতায়। তাতে পুড়ে খাক প্রতিপক্ষের বোলিং আক্রমণ। দক্ষিণ আফ্রিকার পেসার ওয়েইন পার্নেল যেমন অসহায় কণ্ঠে বলছেন, ছন্দে থাকা সূর্যকুমারকে আটকানোর পথ খুব একটা নেই।

টি-টোয়েন্টিতে এই বছর অসাধারণ ফর্মে আছেন সূর্যকুমার। চলতি বছরে এখনও পর্যন্ত ৪০.৬৬ গড়ে ও ১৮০.২৯ স্ট্রাইক রেটে ৭৩২ রান তার। এক পঞ্জিকাবর্ষে যা ভারতীয় কোনো ব্যাটসম্যানের রেকর্ড। এক বছরে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন ৪৫টি ছক্কা মেরে।

তবে তাকে নিয়ে তুমুল আলোচনার মূল কারণ স্রেফ ফর্ম নয়, তার ব্যাটিংয়ের ধরন। উইকেটের চারপাশে খেলতে পারেন তিনি। ক্রিকেটীয় সব শটের পাশাপাশি খেলেন উদ্ভাবনী নানা শট। সব ধরনের ডেলিভারির জবাব জানা আছে যেন তার। থার্ডম্যান থেকে শুরু করে ফাইন লেগ পর্যন্ত সব জায়গায় বল পাঠাতে পারেন। ক্রিকেট ব্যাকরণকে বুড়ো আঙুল দেখানো শট, চোখধাঁধানো সব দক্ষিণ আফ্রিকান পেসার ওয়েইন পার্নেল।

এবি ডি ভিলিয়ার্সের পর সূর্যকুমারকে বলা হচ্ছে আরেক ‘৩৬০ ডিগ্রি’ ব্যাটসম্যান। সেই একই কথা পার্নেলের কণ্ঠেও। দক্ষিণ আফ্রিকা ও ভারতের প্রথম টি-টোয়েন্টিতে পার্নেলরা টের পেয়েছেন সূর্যকুমারের উত্তাপ। সেদিন ৩৩ বলে ৫০ করে অপরাজিত থাকেন এই ব্যাটসম্যান।

“গত কিছুদিন ধরে যা দেখছি, ব্যক্তিগতভাবে আমি মনে করি, সে সম্ভবত এই সময়ের সেরা টি-টোয়েন্টি ব্যাটসম্যান। সে ৩৬০ ডিগ্রি জুড়ে রান করে। বোলারদের জন্য তাকে আটকানো খুব কঠিন। ব্যাপারটি হলো শক্ত থাকা ও বল অনুযায়ী খেলা। সে সেটা খুব ভালো করছে।”

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে সূর্যকুমার একটু ভাগ্যের ছোঁয়া পেয়েছেন বলেও মনে করেন পার্নেল। তবে কৃতিত্বটুকুও দিচ্ছেন তিনি।

“সেদিন সে দুর্দান্ত কিছু শট খেলেছে। তবে ভাগ্যও তার পক্ষে ছিল। কে জানে, অন্য কোনো দিন হয়তো ওই শটগুলোর কোনো একটিতে ফিল্ডারের হাতে ধরা পড়তে পারেন। তবে এটাও বলতে হবে, সে দারুণ ফর্মে আছে। সাম্প্রতিক সময়ে তার ব্যাটিং দেখতে দারুণ উপভোগ করছি। সত্যিই দারুণ ক্রিকেট খেলছে সে।”

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে