ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

চুলের যত্নে কারি পাতা ব্যবহারের ৫ উপায়

২০২২ অক্টোবর ০৫ ১৬:২২:১৫
চুলের যত্নে কারি পাতা ব্যবহারের ৫ উপায়

প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কারি পাতা যেমন চুল পড়া কমাতে সাহায্য করে, তেমনি খুশকি দূর করতে সহায়তা করে। এই পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন বি মেলে। এই ভিটামিন অকালে চুল পাকা রোধ করে। জেনে নিন স্বাস্থ্যোজ্জ্বল, ঘন ও ঝলমলে চুলের জন্য কীভাবে ব্যবহার করবেন কারি পাতা।

১। মেথি পাতা, আমলকী ও কারি পাতা

আধা কাপ মেথি পাতা, কারি পাতা ও আমলকী একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। চুলে এই মিশ্রণটি লাগিয়ে রাখুন ৩০ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

২। নারিকেল তেল ও কারি পাতা

প্যান গরম করে নারিকেল তেল দিন। ১ মুঠো কারি পাতা ফেলে কম আঁচে কিছুক্ষণ গরম করুন। এরপর নামিয়ে ঠান্ডা করে ছেঁকে নিন। সপ্তাহে একদিন এই তেল ব্যবহার করুন চুলে।

৩। পেঁয়াজ ও কারি পাতা

চুল পড়া বন্ধ করতে কার্যকর এই প্যাক। পেঁয়াজ ও কারি পাতা একসঙ্গে ব্লেন্ড করে ছেঁকে রসটুকু বের করে নিন। তুলার টুকরো রসে ডুবিয়ে চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৪। কারি পাতা ও টক দই

কারি পাতা পেস্ট করে টক দইয়ের সঙ্গে মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে এরপর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। মাথার ত্বক পরিষ্কার হবে, চুলেও আসবে সিল্কি ভাব।

৫। কারি পাতা ও জবা ফুল

প্রয়োজন মতো পানি মিশিয়ে আধা কাপ কারি পাতা ও জবা ফুলের পাতা বেটে নিন মিশ্রণটি চুলে লাগিয়ে অপেক্ষা করুন। ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পুর সাহায্যে।

পাঠকের মতামত:

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে