ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

নতুন যুগে প্রবেশ করল ভারতীয় ক্রিকেট

২০২২ অক্টোবর ২৭ ১৮:২৩:০৫
নতুন যুগে প্রবেশ করল ভারতীয় ক্রিকেট

ক্রিকেটের উন্নয়নের লক্ষ্যে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন থেকে রোহিত শর্মা, বিরাট কোহলির মতো সমান অর্থ পাবেন দেশটির নারী ক্রিকেটাররা। আজ (২৭ অক্টোবর) টুইটারে নিজের সিদ্ধান্ত জানিয়ে টুইট করেছেন বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহ।

দুটি ভিন্ন টুইটে জয় লিখেছেন, ‘বৈষম্য দূর করা লক্ষ্যে বিসিসিআই এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিচ্ছে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আমরা আমাদের কেন্দ্রীয় চুক্তিতে থাকা নারী ক্রিকেটারদের পুরুষদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছি।

এখন থেকে নারী এবং পুরুষ উভয় দলের ক্রিকেটারদের সমান ম্যাচ ফি থাকবে। আর এর মধ্য দিয়ে আমরা নতুন যুগে প্রবেশ করছি।

যেখানে তাদের প্রত্যেক টেস্ট ম্যাচের জন্য ১৫ লাখ, ওয়ানডের জন্য ৬ লাখ এবং প্রত্যেকটি টি-টোয়েন্টির জন্য ৩ লাখ রুপি করে দেওয়া হবে। নারী ক্রিকেটারদের আমি পূর্বে এই কমিটমেন্টের কথা জানিয়েছি এবং এরজন্য আমি অ্যাপেক্স কাউন্সিলকে ধন্যবাদ জানাচ্ছি সহায়তার জন্য।’

বিসিসিআইয়ের এমন সিদ্ধান্তে খুশি হয়ে বোর্ডের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রিত কৌর এক টুইটে লেখেন, ‘ভারতের নারী ক্রিকেটারদের জন্য আজ বিশেষ আনন্দের দিন। নারী ক্রিকেটারদের পুরুষদের সমান অর্থ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার জন্য বিসিসিআই এবং জয়শাহকে ধন্যবাদ জানাই।’

ভারতের আগে নারী এবং পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার বিষয়ে কাজ করছিল ট্রান্স তাসমান প্রদেশের দুই প্রতিবেশি দেশ নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে