ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ডায়াবিটিস নিয়ে বহু ভুল ধারণা

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ নভেম্বর ১৭ ১১:৫৬:৩৪
ডায়াবিটিস নিয়ে বহু ভুল ধারণা

ডায়াবিটিস নিয়ে প্রচলিত রয়েছে নানারকম ভুল ধারণা। মূলত সেগুলোর বিষয়ে রোগীদের সচেতন করতেই এমন পদক্ষেপ।

বিখ্যাত পুষ্টিবিদ রুজুতা দিবাকর তার অডিওবুকে তেমনই কয়েকটি ধারণার কথা জানাচ্ছেন। এই ধারণাগুলো শুধু রোগীর মধ্যেই দেখা যায় তা নয়। অনেক চিকিৎসক ও পুষ্টিবিদও এমন মিথের মধ্যে থাকেন। তার ‘ইটিং ইন দ্য এজ অফ ডায়েটিং’-অডিওবুকে রুজুতা জানাচ্ছেন সেসব মিথের কথাই।

১. হাঁটা না ব্যায়াম? ডায়াবিটিস হলে অনেক চিকিৎসক ও পুষ্টিবিদই নিয়মিত হাঁটতে বলেন। এতে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। তবে রুজুতার কথায়, হাঁটার থেকেও বেশি উপকারী নিয়মিত ব্যায়াম। নিয়মিত ব্যায়াম শরীরের পেশি শক্ত রাখে। পাশাপাশি ইনসুলিন রেজিস্ট্যান্সও নিয়ন্ত্রণ করে। এর ফলে ডায়াবিটিস আয়ত্তে রাখা সম্ভব হয়।

২. ডায়াবিটিস কমবে তো? ডায়াবিটিস একবার হলে তা আর কমবে না এমনটা ভাবা ভুল। বরং নিয়মিত ডায়েট মেনে চললে ডায়াবিটিস সহজেই নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। এই রোগ আয়ত্তে রাখার সবচেয়ে ভালো ও সাশ্রয়ী উপায় হলো মৌসুমি ফল ও শাকসবজি ডায়েটে রাখা। এগুলো ডায়েটে থাকে না বলেই রক্তে শর্করার মাত্রা সহজে স্বাভাবিক হয় না। চিকিৎসকরা সবসময় মৌসুমি ফল খাওয়ার পরামর্শ দেন না।

৩. ঘি খাওয়া উচিত নয়? ঘি ও ফ্যাটজাতীয় খাবার এড়িয়ে চলতে বলেন অনেক চিকিৎসক। তবে নারকেল ও ঘি-এর মধ্যে রয়েছে শরীরের জন্য উপকারী কিছু ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড হৃদযন্ত্র ভালো রাখার পাশাপাশি ইনসুলিনও নিয়ন্ত্রণে রাখে।

৪. কলা এড়িয়ে চলা উচিত? অনেকেই আপেল খাওয়ার পরামর্শ দেন। অথচ কলা এড়িয়ে চলতে বলেন। রুজুতার মতে, ডায়াবিটিসে কলার মতো ভালো খাবার খুব কম হয়। কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ। এছাড়া এটি শর্করার পাশাপাশি রক্তচাপও ঠিক রাখে।

৫. চায়ে চিনি না বিস্কুট? ডায়াবিটিস হলেই চায়ে চিনি খাওয়া বারণ। অথচ মেরি বিস্কুট খাওয়ার থেকে চায়ে এক চামচ চিনি খাওয়া অনেক ভালো, তেমনটাই মত রুজুতার। বিস্কুটে থাকে ট্রান্স ফ্যাট, নিম্নমানের শর্করা ও ইম্যালসিফায়ার। এগুলো চায়ে এক চামচ চিনি খাওয়ার থেকে বেশি বিপজ্জনক।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে