ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

পর পর দুই গোল বাতিল, দেখেনিন সর্বশেষ ফলাফল

২০২২ নভেম্বর ২২ ১৬:৩১:৫৪
পর পর দুই গোল বাতিল, দেখেনিন সর্বশেষ ফলাফল

আরও এক বার বিশ্বকাপ জয়ের স্বপ্ন- যা আসব আসব করেও কেটে গেছে ৩৬টি বছর। এ ভাবেই আক্ষেপ আর অপেক্ষা যে প্রজন্মের সন্তাপ বাড়িয়েছে, এ বার তাদের জন্যই মেসির শেষ আরাধনা। আজ নিজের জন্যও মেসির অন্য রকম এক বোধন, অন্য চ্যালেঞ্জ। পারবেন কি মেসি অধরা মাধুরী স্পর্শ করতে। এটাই যে শেষ সুযোগ তাঁর সামনে।

২০১৯ সালের শুরু থেকে এখনও পর্যন্ত ৩৬ ম্যাচে হারের মুখ দেখেনি আর্জেন্তিনা। মাঝে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিতেছে। ইতিহাস বলছে, ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড রয়েছে শুধু ইতালির। আজ সৌদি আরবের সঙ্গে ড্র করলেই ইতালির সেই রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসিরা।

দিনে দিনে মাস্টারক্লাস কোচ হয়ে উঠছেন লিওনেল স্কালোনি। তাঁর তীক্ষ্ণ বুদ্ধিতে ভর করে চলছে আর্জেন্তিনার অপরাজেয় থাকার নজির। এ বার মহামঞ্চে মহাকোচ হওয়ার সুযোগ তাঁর সামনে। দারুণ এক দল নিয়ে কাতারে গিয়েছেন দুই বারের চ্যাম্পিয়নরা। এক দিকে মেসির শেষ বিশ্বকাপ, আর এক দিকে ৩৬ বছরের আক্ষেপ ঘোচানোর পালা।

সৌদি আরবের জন্য বিশ্বকাপ মিশনটা একেবারে অন্য রকম। গত রাশিয়া বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতো কাটানোর পর পরিবর্তনের মধ্য দিয়ে গেছে সৌদি আরব। কোচ হার্ভে রেনার্দের অধীনে দল অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে। যোগ্যতা নির্ণায়র পর্বে ভালো খেলেই জায়গা করে নিয়েছে কাতার বিশ্বকাপে। আগে পাঁচটি বিশ্বকাপ খেলা সৌদি এ বার ভালো খেলতে চায়। তবে বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখা তাদের জন্য একটু বাড়াবাড়িই। তবু লড়াইয়ে পিছিয়ে থাকতে রাজি নয় তারা।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকেই বিশ্বকাপে এসেছে লিওনেল স্কালোনির আর্জেন্তিনা। এর সঙ্গেই এই দলকে তাতিয়ে দেওয়ার মতো কারণ আছে আরও একটি। দলের অধিনায়ক মেসি আগেই ঘোষণা করে দিয়েছেন, কাতারেই তাঁর শেষ বিশ্বকাপ। মেসি নিজেও যেমন সেরাটা দিতে চাইবেন, তেমনি পুরো দলের চেষ্টারও কমতি থাকবে না। তাই সব মিলিয়ে আর্জেন্তিনা কাতার বিশ্বকাপে এসেছে ফেবারিটের তকমা নিয়েই।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে