ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

কাতার বিশ্বকাপ: অফসাইডের ফাঁদে ৩ ম্যাচেই বাতিল ৬ গোল

২০২২ নভেম্বর ২৩ ১২:২৮:৫৪
কাতার বিশ্বকাপ: অফসাইডের ফাঁদে ৩ ম্যাচেই বাতিল ৬ গোল

বিশ্বকাপের চলতি আসরে প্রথম অঘটন ঘটিয়ে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে ২-১ গোলে জয় তুলে নিয়েছে সৌদি আরব। যা চমকে দিয়েছে সবাইকে।

যদিও খেলার প্রথমার্ধ শেষ না হতেই সৌদি আরবের জালে চারবার বল জড়িয়েছিল আর্জেন্টিনা। তবে এরমধ্যে তিনবারই আক্ষেপে পুড়তে হয়েছে আর্জেন্টাইনের। কারণ, চারবার বল জালে জড়িয়েও আর্জেন্টিনার স্কোরলাইন কেবল ১-০।

আর্জেন্টিনা ৪ বার বল জালে জড়ালেও তিনবার অফসাইডের কারণে গোলই হয়নি আকাশি-নীল জার্সিধারীদের। ম্যাচের ১০ম মিনিটে মেসির গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

ম্যাচের ২২তম মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে পারতো তারা। তবে মেসি বল জালে জড়ালেও অফসাইডে গোল বঞ্চিত হয় লে আলবিসেলেস্তেরা। এরপর আবারও অফসাইডের ফাঁদে পড়ে গোল বঞ্চিত হয় আর্জেন্টিনা দল।

২৭তম মিনিটে মার্টিনেজের গোলে এগিয়ে গিয়ে আর্জেন্টাইন গোল উদযাপনে ব্যস্ত হলেও ভিএআরে চেক করেন রেফারি। পরে ভিএআরে দেখে গোল বাতিল করে দেওয়া হয়।

প্রথমার্ধের ৩৪তম মিনিটে আবারও অফসাইডের ফাঁদে গোল বঞ্চিত হয় আর্জেন্টিনা দল। এবারও দুর্ভাগ্যের শিকার হওয়া ফুটবলার হলেন মার্টিনেজ। ম্যাচের প্রথমার্ধেই সাতবার অফসাইডের ফাঁদে পড়ে আর্জেন্টিনা দল।

ডেনমার্ক-তিউনিশিয়ার ম্যাচেও একই চিত্র দেখেছে ফুটবল প্রেমীরা। অফসাইডের কারণে দু’দলেরই একটি করে গোল বাতিল করেছে রেফারি।

এদিকে গোলশূন্য ব্যবধানেই শেষ হয় ডেনমার্ক ও তিউনিসিয়ার মধ্যকার ম্যাচ। ম্যাচের শুরু থেকেই সমানে সমানে লড়াই করে দুই দল। প্রথমার্ধেই গোল করার বেশ কিছু সুযোগ পায় এরিকসেন-কাসপার ডোলবার্গরা। কিন্তু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন তারা।

ম্যাচের ২৪তম মিনিটে এগিয়ে সুযোগ পায় তিউনিসিয়া। সতীর্থের দেওয়া লম্বা পাস থেকে ডি-বক্স থেকে ডেনমার্কের জালে বল পাঠান ইসাম জেবালি। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ে তা বাতিল হয়ে যায়।

প্রযুক্তির কল্যাণে এবার ধরা পড়ছে অফসাইডগুলো। ফিফা জানিয়েছে, কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপের ২২ তম আসরে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম দিতে চান তারা। সেজন্য সব ধরনের উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। উল্লেখ্য, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচেই ১০টি অফসাইড করে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে পুরো প্রতিযোগিতায় ৬ বার অফসাইড করে। এর আগে, ২০০২ বিশ্বকাপে রিপাবলিক আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৯ বার অফসাইড করেছিল মেসিরা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে