ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জাপানের বিপক্ষে জার্মানির হারার আসল কারণ ফাঁস

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ নভেম্বর ২৫ ১৪:৪৫:৪৩
জাপানের বিপক্ষে জার্মানির হারার আসল কারণ ফাঁস

১. মাঠের চেয়ে বাইরে বেশি মনোযোগী

কাতার বিশ্বকাপের প্রথম দিন থেকে বিরোধিতা করে আসছে জার্মানিসহ ইউরোপের ৭টি দেশ। সমকামী, মানবাধিকার লঙ্ঘনসহ আরও বেশ কিছু ইস্যুতে প্রতিবাদের জন্য ওয়ান লাভ আর্ম ব্যান্ড পরতে চেয়েছিল তারা। কিন্তু ফিফার কাছ থেকে অনুমতি পায়নি তারা। মাঠের চেয়ে মাঠের বাইরের কর্মকাণ্ডে বেশি মনোযোগী ছিল জার্মানরা। ফলে জাপানের বিপক্ষে এগিয়ে গিয়েও ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় জার্মানদের।

২. জামাল মুসিয়ালার গোল মিস

১৯ বছর বয়সী জামাল মুসিয়ালাকে ধরা হচ্ছে জার্মানির আগামীর তারকা। কিন্তু বিশ্বকাপে জাপানের বিপক্ষে দুটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন তিনি।

৩. জাপানি কোচের কৌশল

জার্মানদের বিপক্ষে শুরুতে ভুল চাল দিয়েছিলেন জাপানের কোচ হাজিমে মরিয়াসু। কিন্তু দ্বিতীয়ার্ধে কৌশল পরিবর্তন করেন জাপানি কোচ। রক্ষণভাগ শক্ত করে, কাউন্টার অ্যাটাকে যায় জাপান। এতে সৃষ্টি হয় নতুন ইতিহাস।

৪. টাকুমা আসানোর দুর্দান্ত গতি

জার্মানির কাছে দুঃস্বপ্নের নাম জাপানের টাকুমা আসানো। তার দুর্দান্ত গতি এবং ফুটবল মাঠে তার মুভমেন্ট বিপদে ফেলে জার্মানদের। ডিফেন্ডার নিকলাস সুলে বারবার তাকে রুখতে ব্যর্থ হন। জাপানের দ্বিতীয় গোলটি এসেছে আসানোর কৃতিত্বে।

৫. জার্মান কোচ হ্যান্সি ফ্লিকের অদূরদর্শিতা

জাপানের বিপক্ষে এগিয়ে থাকায় কৌশলগত পরিবর্তন না আনা স্বাভাবিক। হ্যান্সি ফ্লিকেরও গেম প্ল্যান পরিবর্তন করা প্রয়োজন ছিল। কিন্তু তা না করায় হার নিয়ে মাঠ ছাড়ে তারা।

গ্রুপ ‘ই’-কে বলা হচ্ছে বিশ্বকাপের মরণফাঁদ। প্রথম ম্যাচে জাপানের কাছে হারের ফলে দেয়ালে পিঠ আটকে গেছে জার্মানদের। পরের ম্যাচ স্পেনের বিপক্ষে। যারা কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে। সেই আবার হারলে টানা দ্বিতীয়বারের মতো গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হবে জার্মানিকে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে