ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আজকের ম্যাচে জিতলেই শেষ ষোলতে চ্যাম্পিয়ন ফ্রান্স

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ নভেম্বর ২৬ ১৭:০৮:১৪
আজকের ম্যাচে জিতলেই শেষ ষোলতে চ্যাম্পিয়ন ফ্রান্স

ফ্রান্সের সামনে সমীকরণটা পরিস্কার। জিতলেই নিশ্চিত হবে শেষ ষোলতে খেলা। হারলে বা ড্র করলে সামনে চলে আসবে নানান সমীকরণ। দিদিয়ের দেশমের দল ওই জটিল সমীকরণে পড়তে চাইবে না নিশ্চয়ই। পরপর দুই ম্যাচ জিতে তারা নিশ্চিত করতে চাইবে নকআউট পর্বের টিকিট।

ডেনমার্ক প্রথম ম্যাচে তিউনিশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করায় তাদের জন্য এই ম্যাচটা জেতা খুবই জরুরি। আর ফ্রান্স চাইলেই যে ডেমনার্ককে হারিয়ে দেবে তাও বলছে না অতীত। এই দুই দলের অতীত সাক্ষাতের পরিসংখ্যান বলছে তাদের মধ্যে হয়ে থাকে হাড্ডাহাড্ডি লড়াই। এক ম্যাচ ফ্রান্স জেতে তো পরের ম্যাচ ডেনমার্ক।

দুই দল এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ১৬ বার। জয়ের পাল্লাটা একটু ঝুলে আছে ফ্রান্সের দিকে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স জিতেছে ৮ বার, ৬ বার জিতেছে ডেনমার্ক। ড্র হয়েছে মাত্র দুটি ম্যাচ। তবে সর্বশেষ দুইবারের সাক্ষাতের দুইবারই ফ্রান্সকে হারিয়ে দিয়েছে ডেনমার্ক। এ বছর উয়েফা ন্যাশন্স লিগে দুই ম্যাচের প্রথমটিতে ডেনমার্ক জিতেছে ২-১ গোলে, দ্বিতীয় ম্যাচ ২-০ গোলে।

এই ম্যাচে একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে দলের ফরোয়ার্ড জিরু। অস্ট্রেলিয়ার বিপক্ষে গোল করে তিনি ছুঁয়েছেন দেশের হয়ে সবচেয়ে বেশি ৫১ গোল করা থিয়েরি অঁরিকে।

এই ম্যাচে গোল পেলেই ফ্রান্সের জার্সিতে সবচেয়ে বেশি গোল করার মালিক হয়ে যাবেন এসি মিলানের এই ফরোয়ার্ড। এমবাপে, জিরু, গ্রিজম্যান, ডেম্বেলেরা কোচ দিদিয়ের দেশমকে স্বস্তি দিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে। তবে ডেনমার্কের বিপক্ষে কোচ দেশম আরো সতর্ক হয়েই খেলাতে চান।

কোন প্রতিপক্ষকেই ছোট করে দেখছেন না ফরাসি কোচ, ‘আধুনিক ফুটবলে ছোট দল বলে কোন কথা নেই। ডেনমার্কের বিপক্ষে এর আগে আমরা সেটা দেখেছিলাম। সাম্প্রতিক সময়ে তাদের কাছে দুই ম্যাচ হারের বিষয়টা আমাদের মাথায় রাখতে হবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে