ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

‘ব্রাজিলই ব্রাজিলকে হারাতে পারে’

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ নভেম্বর ২৭ ১১:৪৪:৫০
‘ব্রাজিলই ব্রাজিলকে হারাতে পারে’

তার এই ভবিষ্যদ্বাণীর পেছনের যুক্তিটা বেশ সাদামাটা ও আবেগের, ‘ফাইনালে শুধু ব্রাজিলই ব্রাজিলকে হারাতে পারে। কারণ, আত্মবিশ্বাস হারানো ব্রাজিলের বড় শত্রু ব্রাজিলই।’ খালিজ টাইমস কে দেওয়া এক সাক্ষাৎকারে ১৯৯৪ বিশ্বকাপজয়ী এই অধিনায়ক দাবি করেন, এবারের বিশ্বকাপে ব্রাজিলের মূল প্রতিপক্ষ হয়ে যেতে পারে আর্জেন্টিনা। তার সাক্ষাৎকারের চুম্বক অংশটি কালবেলা পাঠকদের জন্য তুলে ধরা হলো:

ব্রাজিল দলে তো প্রতিভার ছড়াছড়ি। গত বছর থেকেই দলটি বেশ ভালোই খেলছে। কাতার বিশ্বকাপ শিরোপা জেতার ব্যাপারে আপনি ঠিক কতটা আশাবাদী?

দুঙ্গা: ব্রাজিল সত্যিই ভালো খেলছে। মাঠে তাদের প্রবল প্রতিপক্ষ নেই বললেই চলে। কিন্তু তাদের ফোকাস থাকতে হবে বিশ্বকাপে। কারণ, বিশ্বকাপ আগাগোড়াই ভিন্ন চিজ। এ কাপের আবহাওয়াও আলাদা ধাঁচের। আমার বিশ্বাস, তাদের ফোকাস শুধু বিশ্বকাপকেন্দ্রিক হলে শিরোপাটা ওরাই নেবে।

মানলাম, ব্রাজিল খুবই শক্ত দল। কিন্তু বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সও তো সমমানের দল। তাহলে এবারের বিশ্বকাপে ব্রাজিলের আসল প্রতিপক্ষ কে?

দুঙ্গা : আমি মনে করি না এবারের বিশ্বকাপে প্রতিপক্ষরা ব্রাজিলের জন্য সমস্যা হিসেবে দাঁড়াতে পারবে। কারণ, ব্রাজিল যদি এটা বিশ্বাস করতে পারে যে, তাদের হারানোর সামর্থ্য আসলে প্রতিপক্ষের মোটেও নেই। তাদের যদি এই বিশ্বাস না থাকে যে, তারা বিশ্বকাপ শিরোপা আসলেই জিততে পারে, তাহলে ব্রাজিলই ব্রাজিলের প্রবল প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়ে যাবে। অন্যদের আর লাগবে না

২০০২ সালের পর থেকে দক্ষিণ আমেরিকার কোনো দলই বিশ্বকাপ শিরোপা জেতেনি। আপনি কি বলতে পারবেন, ২০ বছর ধরে কেন ইউরোপিয়ান দলগুলো বিশ্বকাপে সাফল্য পাচ্ছে?

দুঙ্গা : এটা খুবই অদ্ভুত ব্যাপার যে, দক্ষিণ আমেরিকার সব ভালো খেলোয়াড় ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলে। কিন্তু যখন তারা জাতীয় দলের হয়ে খেলে, তখন তাদের অন্যরকম লাগে। কিন্তু বিশ্বকাপ আলাদা চিজ। আমি বিশ্বাস করি, এবার দক্ষিণ আমেরিকান একটি দেশ বিশ্বকাপ শিরোপা পাবে।

আর্জেন্টিনা টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল। তারা ব্রাজিল ও ফ্রান্সের মতো অতটা শক্তিশালী দল নয়। কিন্তু তারা এখন এমন একটি দলে পরিণত হয়েছে, যে দলটি লিওনেল মেসিকে অতীতের তুলনায় বেশ সাবলীলভাবে খেলার সুযোগ করে দেয়। আপনি কি আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপার দাবিদার ভাবেন?

দুঙ্গা : শেষমেশ আর্জেন্টিনা একটি বিষয় খুঁজে নিতে পেরেছে। আর বিষয়টি হচ্ছে, মেসিকে সহায়তা করার সিস্টেম। তারা যদি মেসিকে সহায়তা করে, তাহলে মেসিও তার প্রতিদান দেবে। আর এটাই মেসির শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। তাই আমি বিশ্বাস করি, কাতার বিশ্বকাপে ব্রাজিলের প্রবল প্রতিপক্ষ হয়ে উঠবে আর্জেন্টিনা।

অনেকে মেসিকে সর্বকালের সেরা খেলোয়াড় ভাবেন। আপনি তো ম্যারাডোনার বিপক্ষে খেলেছেন। আবার পেলে আপনার স্বদেশি। আসলে কে সেরা আপনার বিবেচনায়?দুঙ্গা : তারা ভিন্ন ভিন্ন প্রজন্মের জন্য খেলেছেন। তাই আমি তাদের মাঝে তুলনা করব না। এই তিন ফুটবলারের মধ্যে আপনি কাকে বেছে নিতে পারবেন? তারা ভিন্ন ভিন্ন প্রজন্মের সবচেয়ে সেরা তিন তারকা।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে