ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

ইতিহাস গড়ল ইংল্যান্ড

২০২২ ডিসেম্বর ০১ ২০:১৫:১৮
ইতিহাস গড়ল ইংল্যান্ড

১৮৭৭ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে টেস্ট ক্রিকেট। সেই থেকে এখনও পর্যন্ত মাঠে গড়িয়েছে ২৪৭৮টি টেস্ট ম্যাচ। তবে প্রথমবারের মতো টেস্টের প্রথম দিনে পাঁচশ রানের মাইলফলক স্পর্শ করার মতো ঘটনা ঘটেছে।

রাওয়ালপিন্ডিতে পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে ঘটেছে এমন অবিশ্বাস্য ঘটনা। আজ (১ ডিসেম্বর) পাকিস্তানের মাটিতে মুখোমুখি হয় দুই দল। যেখানে প্রথম দিনের খেলার পুরো ৯০ ওভারও মাঠে গড়ায়নি আলোক স্বল্পতার কারণে। টসে জিতে মাত্র ৭৫ ওভার ব্যাটিং করেছে ইংলিশরা। তারমধ্যেই ৪ উইকেট হারিয়ে ৫০৬ রান তুলেছে দলটি।

ইতিহাস গড়া এই রেকর্ড গড়ার পথে আরেকটি কীর্তি গড়েছে ইংলিশ ব্যাটসম্যানরা। টেস্টের প্রথমদিনেই দলটির চার ব্যাটসম্যান শতক হাঁকিয়েছে। ক্রিকেটের ইতিহাসে এর আগে ২৪৭৭ টেস্টে এমন কীর্তি আর দেখা যায়নি। ইংলিশদের পক্ষে এদিন প্রথম তিন ব্যাটসম্যানই পেয়েছেন শতকের দেখা।

দুই ওপেনার জ্যাক ক্রলে ও বেন ডাকেট করেছে যথাক্রমে ১২২ এবং ১০৭ রান। এরমধ্যে ক্রলে একশ’র বেশি স্ট্রাইক রেটে রান তুলেছে। ১১১ বলে ২১ চারে ১২২ রান করেছে এই ব্যাটসম্যান। ডাকেট ১৫ চারে ১০৭ রান তুলতে খেলেন ১১০ বল।

এছাড়া তিনে নামা ওলে পোপে ১০৪ বলে ১৪টি চারে করেন ১০৮ রান। চারে নামা জো রুট মিস করেছেন শতক। ৩১ বলে ২৩ রান করে ফিরেছেন ইংল্যান্ডের সাবেক এই টেস্ট অধিনায়ক। পাঁচে নামা হ্যারি ব্রুক ৮১ বলে ১৪টি চার ও ২ ছয়ে ১০১ রানে অপরাজিত আছেন।

ছয়ে নামা স্টোকস তো প্রথমদিনের শেষ দিকে মাঠে নেমে রীতিমতো আগুন ধরিয়ে দিয়েছেন ইংলিশ অধিনায়ক। ১৫ বলে ৬টি চার ও ১ ছয়ে ৩৪ রানে অপরাজিত আছেন এই ব্যাটসম্যান। এরমধ্যে প্রথমদিনের ইনিংসের শেষ ওভারে তুলেছেন ১৮ রান।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমদিনে এর আগে সর্বোচ্চ রান তোলার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। ১৯১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দিনে সর্বোচ্চ ৪৯৪ রান করে অজিরা। একই প্রতিপক্ষের বিপক্ষে অস্ট্রেলিয়া ২০১২ সালে প্রথম দিনে আবার করেছিল ৪৮২ রান। অস্ট্রেলিয়ারাও প্রথম দিনে ৪৭৫ রান হজম করেছে ইংলিশদের বিপক্ষে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে