ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

ব্রাজিলকে হুমকি দিয়ে যা বললো ক্যামেরুন

২০২২ ডিসেম্বর ০২ ১০:২০:৫৫
ব্রাজিলকে হুমকি দিয়ে যা বললো ক্যামেরুন

দুই ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিত ব্রাজিলের। অন্যদিকে গ্রুপ পর্ব উতরে যেতে হলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে আজ জয় প্রয়োজন ক্যামেরুনের। লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ‘জি’ গ্রুপের এ ম্যাচ।

এ ম্যাচের আগে দুই ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট সংগ্রহ করেছে আফ্রিকার ‘অদম্য সিংহ’ খ্যাত দলটি। সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলের হারে প্রতিযোগিতা শুরু হয় ক্যামেরুনের। ম্যাচে একমাত্র গোল করেন ক্যামেরুনে জন্ম নেওয়া সার্বিয়ান ফুটবলার ব্রিল এমবোলো। ছয় গোলের থ্রিলারের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার সঙ্গে ৩-৩ গোলে ড্র করে রিগবার্ট সং-এর দল।

ভিনসেন্ট আবুবকর ও অ্যারিক ম্যাক্সিম চুপো-মতিং সার্বিয়ার বিরুদ্ধে দুর্দান্ত খেলেছেন। প্রতিযোগিতার অন্যতম ফেভারিটদের বিরুদ্ধে আপসেটের স্বপ্নে বিভোর ক্যামেরুনিয়ানরা আজও সে নৈপুণ্যের পুনরাবৃত্তির প্রত্যাশায় থাকবেন নিশ্চয়। ম্যাচের আগে ক্যামেরুন কোচ রিগোবার্ট সং-এর কথা দেশটির সমর্থকদের প্রত্যাশা বাড়িয়ে দিচ্ছে।

‘আমি বিশ্বাস করি, ব্রাজিলের বিরুদ্ধে আমরা নিজেদের কাজটা করতে পারব। আমরা বিশ্বকাপে কেবল অংশগ্রহণের জন্য আসিনি। আমরা জানি ব্রাজিল দল হিসেবে দুর্দান্ত। তার পরও আমি মনে করি, প্রতিযোগিতায় টিকে থাকার সামর্থ্য আমাদের রয়েছে’—বলছিলেন ক্যামেরুনের হয়ে ১৯৯৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ১৩৭ ম্যাচ খেলা সাবেক এ ডিফেন্ডার।

ম্যাচের আগে ঘুরেফিরে আসছেন বিশ্বকাপের মাঝপথে দল থেকে ছিটকে যাওয়া গোলরক্ষক আন্দ্রে ওনানা। বিশ্বকাপ শুরুর আগে ক্যামেরুনের অন্যতম নির্ভরতার প্রতীক ছিলেন ইন্টারমিলানের গোলরক্ষক। সার্বিয়া ম্যাচের আগে শৃঙ্খলাজনিত কারণে তাকে ফিরতি বিমানের টিকিট ধরিয়ে দেওয়া হয়। এ সংক্রান্ত খবরে বলা হয়, সার্বিয়া ম্যাচের আগে কোচের সঙ্গে তর্কে জড়ান আয়াক্সের সাবেক এ গোলরক্ষক।

তারকায় ঠাসা ব্রাজিলের মোকাবিলা করার আগে সার্বিয়া ম্যাচ থেকে অনুপ্রেরণা খুঁজছেন ক্যামেরুন কোচ রিগোবার্ট সং, ‘কিছু একটা করার মানসিকতাটা গুরুত্বপূর্ণ, যা আমরা সর্বশেষ ম্যাচে দেখিয়েছি। ম্যাচে দলের সদস্যদের মানসিকতা ছিল আক্রমণাত্মক। এটি আমাদের সামনের ম্যাচে উজ্জীবিত করবে।’ এ কোচ যোগ করেন, ‘নিজেদের ওপর বিশ্বাস রাখছি। আমি মনে করি, খেলোয়াড়দের আরও ভালো করার সামর্থ্য রয়েছে।’

ক্যামেরুন ম্যাচে ব্রাজিলের একাধিক খেলোয়াড়কে নিয়ে অনিশ্চয়তায় কোচ তিতে। প্রথম ম্যাচের পর গোড়ালির ইনজুরিতে আক্রান্ত নেইমার এখনো নিশ্চিত নন। ইনজুরি তালিকায় নতুন সংযোজন আলেক্স সান্দ্রো। তার পরিবর্তে লেফট-ব্যাক হিসেবে সেভিয়ায় লোনে খেলা ম্যানচেস্টার ইউনাইটেডের আলেক্স তেলেসকে দেখা যাবে। ইনজুরি ভাবনার মধ্যে একাধিক খেলোয়াড়কে বিশ্রামে রাখতে পারেন ব্রাজিল কোচ। তা করা হলে ব্রুনো গুইমারায়েস, গ্যাব্রিয়েল জেসুস ও অ্যান্টনি খেলার সুযোগ পেতে পারেন ক্যামেরুনের বিপক্ষে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে