ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

২০২২ ডিসেম্বর ০২ ১৩:৫৯:০২
হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের দ্বিতীয়পর্বে খেলা নিশ্চিত হয়ে গেছে। ক্যামেরুনের বিপক্ষে আজ (শুক্রবার) ড্র করলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে তিতের দল। হারলেও সমস্যা নেই।

লুসাইল স্টেডিয়ামে 'জি' গ্রুপের ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত একটায় মুখোমুখি হচ্ছে ব্রাজিল আর ক্যামেরুন। একই সময়ে গ্রুপের অপর ম্যাচে স্টেডিয়াম ৯৭৪-এ খেলবে সুইজারল্যান্ড আর সার্বিয়া।

এই গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে ব্রাজিল। সুইজারল্যান্ডের পয়েন্ট ৩, ক্যামেরুন আর সার্বিয়ার এক পয়েন্ট করে।

ব্রাজিল ক্যামেরুনের বিপক্ষে জিতলে ৯ পয়েন্ট নিয়ে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হবে। ড্র করলেও হবে। এমনকি হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকবে, তবে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে সুইজারল্যান্ড-সার্বিয়ার ম্যাচের দিকে। ওই ম্যাচে সুইজারল্যান্ড জিতে গেলে গোল ব্যবধান হিসেব হবে, হারলে ব্রাজিলই গ্রুপ চ্যাম্পিয়ন।

তার মানে ব্রাজিলের জন্য কোনো 'বিপদ' নেই এই ম্যাচে। তিতে তাই তার বেঞ্চের শক্তি পরীক্ষা করে নেবেন ভালোভাবেই। চোটের কারণে এই ম্যাচেও থাকছেন না দলের সেরা তারকা নেইমার।

এদিকে ব্রাজিলকে হারাতে পারলে ৪ পয়েন্ট নিয়ে নকআউটে যাওয়ার সুযোগ থাকবে ক্যামেরুনেরও। যদি সুইজারল্যান্ড সার্বিয়ার কাছে হেরে যায়, তবে সার্বিয়ারও ৪ পয়েন্ট হবে। তখন গোল ব্যবধানের হিসেব আসবে। তবে সুইজারল্যান্ড ওই ম্যাচ জিতলে ৬ পয়েন্ট নিয়ে ব্রাজিলের সঙ্গে তারাই নকআউটে নাম লেখাবে।

আর সুইজারল্যান্ড-সার্বিয়া ম্যাচ ড্র হলে সুইসদের পয়েন্ট হবে ৪। অন্যদিকে ব্রাজিল কোনোভাবে হেরে গেলে ৪ পয়েন্ট হবে ক্যামেরুনেরও। সেখানেও গোল ব্যবধানের হিসেব আসবে।

মোটকথা, ব্রাজিল আর সুইজারল্যান্ড নিজেদের ম্যাচে জিতে গেলে আর কোনো সমীকরণ প্রয়োজন পড়বে না। কিন্তু সুইজারল্যান্ড-সার্বিয়া ম্যাচ যদি ড্র হয় আর ক্যামেরুন ব্রাজিলকে হারিয়ে দিতে পারে, তবে গোল ব্যবধানের হিসেবে পড়বে সুইজারল্যান্ড-ক্যামেরুন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে