ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

চলমান কাতার বিশ্বকাপে এশিয়ার দাপট

২০২২ ডিসেম্বর ০২ ১৫:০৮:২৮
চলমান কাতার বিশ্বকাপে এশিয়ার দাপট

সৌদি আরবের সাথে আর্জেন্টিনা হার দিয়ে অঘটনের শুরু। এরপর জাপানের কাছে জার্মানি, বেলজিয়াম হেরেছে মরক্কোর কাছে বেশ কয়েকটা বড় দলকে রুখে দিয়েছে মাঝারি বা ছোট দল গুলো। এসব কারণে কাতার এই বিশ্বকাপ কে বলা চলে অঘটন ঘটনার শুরু। এশিয়ার দল গুলোকে সবাই অলংকার বলে দাবি করে যদিও এবার তার ব্যতিক্রম ঘটেছে এশিয়ার এই দলগুলো বড় বড় দলকে হারিয়ে দিয়েছে তাই এশিয়ার এই দেশগুলোকে এবার সবার নজরে এসেছে ধারণা করা হচ্ছে পরবর্তীতে 48 টি দেশে নিয়ে বিশ্বকাপের খেলা হতে পারে।

সে ক্ষেত্রে নিশ্চিত ভাবে বলা চলে যে এএফসি থেকেই বেশি সংখ্যক টিম অংশগ্রহণ করবে। ইরানের অবস্থান খুবই ভালো যদিও রাজনৈতিক কোন অস্থিরতার জন্য তারা খুব একটা ভালো পারফরম্যান্স দিতে পারেনি। ইরানের ফুটবলাররা যদি ভালোভাবে প্র্যাকটিস করতে পারতো তাহলে তারা আরো অনেক দূর এগিয়ে যেতে পারতো। কাতার বিশ্বকাপে যতগুলো অঘটন ঘটেছে সবগুলোর পেছনে এশিয়ায় যা কাতার বিশ্বকাপ আজীবন মনে রাখবে।

দিনশেষে এক্সপেরিয়েন্স অনেক ম্যাটার করে। ম্যাচগুলোতে আপনি কিভাবে সেটাকে শেষ করবেন সেগুলা যারা এক্সপেরিয়েন্স তারাই ভালো করে। সৌদির সাথে আর্জেন্টিনা যখন হেরে গেল তারপর পরবর্তীতে দুই ম্যাচ যেভাবে ওভারকাম করলো তা ছিল দুর্দান্ত। ফ্রান্স, ব্রাজিল খেলছে দুর্দান্ত। এই বড় দল গুলোর কাছে ছোট দলগুলো শেখা উচিত কিভাবে শেষ মুহূর্তে খেলা কে সুন্দরভাবে সমাপ্তির দিকে নিয়ে যেতে হয়। জার্মানিকে যেমন খুব ক্যালকুলেট করে হিসেব করে খেলতে হয়েছে। অত্যন্ত দুর্দান্তভাবে স্পেনের সাথে ম্যাচটা ড্র করেছে।

দিন শেষে তারা যখন কোস্টারিকার সাথে খেলবে এবং সুযোগ যখন পাবে তারা কিন্তু বেশ কয়েকটা গোল দিবে তাদের প্রস্তুতিটাও ঠিক সেরকম। ধারণা করা হচ্ছে শেষ পর্যন্ত তারা ম্যাচটাকে বের করে নিবে। এর কারণ হচ্ছে বড় দলগুলো ম্যাচটাকে বের করে আনার একটি ফর্মুলা চান যা তাদেরকে ম্যাচ জেতাতে দুর্দান্তভাবে সহায়তা করে। নেদারল্যান্ড এখন পর্যন্ত তিনবার ফাইনাল খেলেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন জিতেছে কিন্তু এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেনি।

ফ্রান্স ইউরোর পরে একটা বিশ্বকাপ জিতেছে। ক্রোয়েশিয়া শেষ পর্যন্ত ফাইনালে খেলেছিল তাদের কাছে সবার প্রত্যাশা অনেক বেশি ছিল কিন্তু তারা বিশ্বকাপটা জিততে পারেনি। বিশ্বকাপের ক্ষেত্রে বলা চলে চ্যাম্পিয়ন হওয়ার জন্য একটা ঐতিহ্য একটা ধারা এবং ইতিহাস লাগে। সে ক্ষেত্রে নতুন ছোট দলগুলো ভালো পারফরম্যান্স করে এগিয়ে গেলেও শিরোপা জেতার ইতিহাস খুবই কম। অঘটনের বিশ্বকাপ নকআউট পর্ব সামনে বাকি আছে সেখানেও আমরা এরকম অঘটন দেখবপ্রত্যাশাকরি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে