ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

বাংলাদেশকে আন্ডারডগ মনে করে না ভারত

২০২২ ডিসেম্বর ০৩ ১৬:৪৯:৪০
বাংলাদেশকে আন্ডারডগ মনে করে না ভারত

ওয়ানডে ক্রিকেটে বরাবরই ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বীতা করে বাংলাদেশ। সাম্প্রতিক সময়ে যতবারই এই দুই দল মুখোমুখি হয়েছে ততবারই রোমাঞ্চ ছড়িয়েছে বাংলাদেশ। আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যকার ওয়ানডে সিরিজ। সিরিজ শুরুর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস জানালেন, এখন আর বাংলাদেশকে আন্ডারডগ মনে করে না ভারত।

ওয়ানডেতে এখন পর্যন্ত সবমিলিয়ে ৩৬ বার মুখোমুখি হয়েছে ভারত ও বাংলাদেশ। এর মধ্যে পাঁচ ম্যাচ জিতেছে লাল সবুজের দল। এই পাঁচ জয়ের মধ্যে তিনটি জয়ই এসেছে শেষ ১৩টি ওয়ানডে ম্যাচে।

দ্বিপাক্ষিক সিরিজ খেলতে শেষবার ২০১৫ সালে বাংলাদেশে আসে ভারত। সেই সিরিজে প্রথমবারের মতো ভারতকে সিরিজ হারায় (২-১ ব্যবধানে) বাংলাদেশ।

এরপর দ্বিপাক্ষিক সিরিজে ওয়ানডে না খেললেও আইসিসির ইভেন্টসহ সব ফরম্যাট মিলিয়ে বেশ কয়েকবারই ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এর মধ্যে টেস্ট ক্রিকেটে ছাড়া বাকি দুই ফরম্যাটে প্রতিদ্বন্দ্বিতা করে বাংলাদেশ। সবকিছু মিলিয়ে লিটনের উপলদ্ধি, বাংলাদেশকে দলকে মূল্যায়ন করতে শুরু করেছে ভারত।

সিরিজ শুরুর আগে ভারপ্রাপ্ত এই অধিনায়ক বলেন, 'আমরা খুবই রোমাঞ্চিত। ভারত ভালো দল। তাদের বিপক্ষে ভালো করলে... এটা দুই দলের জন্যই ভালো। আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলি। ওরাও আমাদের আগের মতো আন্ডারডগ মনে করে না। এটা দুই দলের জন্যই ভালো।'

অবশ্য নিউজিল্যান্ডে খেলে আসার কারণে ভারতকে কিছুটা এগিয়ে রাখছেন তিনি, 'ভারত এগিয়ে থাকবে কারণ তাঁরা ওয়ানডেটা খেলে এসেছে। তবে প্লাস পয়েন্ট হচ্ছে আমাদের ঘরের মাঠে খেলা, ক্রাউড আমাদের পক্ষে।'

এই সিরিজে কুঁচকির চোটের কারণে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। তার মতো অভিজ্ঞ ক্রিকেটার দলে না থাকায় ম্যাচে প্রভাব পড়তে পারে বলে মনে করছেন লিটন। যদিও সিনিয়রদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিরিজ জিততে চান তিনি।

লিটন আরও বলেন, 'ভারত অনেক বড় দল। আমরা যখন ঘরে খেলি, তখন আমরা অনেক ভালো দল। আমরা অবশ্যই দুজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে মিস করব। তবে আমাদের যথেষ্ট ক্রিকেটার আছে ভালো আছেন।'

'আমার হাতে ১৫ বছর খেলার অভিজ্ঞতা সম্পন্ন ২-৩ জন ক্রিকেটার আছে। আশাই থাকবে মাঠে তাদের সাহায্য পাব।'

বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে এবং দুটি টেস্টে খেলবে বিরাট কোহলি-রোহিত শর্মারা। ৪ ডিসেম্বর শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। সিরিজের প্রথম দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

তৃতীয় ও শেষ ওয়ানডে এবং প্রথম টেস্ট হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট হবে মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপরই বাংলাদেশ ছাড়বে ভারত।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে