ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

মিরাজকে প্রশংসায় ভাসালেন গাভাস্কার

২০২২ ডিসেম্বর ০৫ ১১:৫৪:০৪
মিরাজকে প্রশংসায় ভাসালেন গাভাস্কার

বাংলাদেশ বনাম ভারতের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। তবে একটা সময় মনে হচ্ছিল বাংলাদেশ হেরেই যাবে। কিন্তু শেষ পর্যন্ত মাঠে থেকে দেশকে শ্বাসরুদ্ধকর জয় এনে দিয়েছেন বাংলাদেশের ভবিষ্যৎ সাকিব অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ম্যাচশেষে ভারতীয়রা দুষছে তাই লোকেশ রাহুলের ছাড়া ক্যাচ মিসকে, যেটা ছিল মিরাজেরই উইকেট। তবে রাহুলের দোষ দেখছেন না সুনীল গাভাস্কার। তিনি দোষ দিলেন ব্যাটারদেরই।

১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মিডল অর্ডারে গড়বড় পাঁকিয়ে ফেলেছিল বাংলাদেশ। ১৩৬ রানের হারিয়ে ফেলেছিল ৯টি উইকেট। হারের ক্ষণ গণনার মুহূর্তে আশার আলো হয়ে আসেন মিরাজ। তবে ভুল তিনিও করেছিলেন। উর্ধ্ব গগণে তুলে দিয়েছিলেন সহজ ক্যাচ। কিন্তু তা লুফে নিতে পারেননি রাহুল। ওই ক্যাচ মিসকে অনেকেই কাঠগড়ায় দাঁড় করালেও তা মানতে নারাজ গাভাস্কার।

গাভাস্কার বরং দোষ দিচ্ছেন নিজ দলের ব্যাটারদের। ফিল্ডিংয়ে ক্যাচ ছাড়লেও ব্যাট হাতে দারুণ করেছিলেন রাহুল। অর্ধশতক হাঁকিয়ে তিনিই তো ভারতকে লড়াই করার মতো পুঁজি এনে দিয়েছিলেন। অপরদিকে ব্যর্থ হয়েছেন শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো ব্যাটাররা। তাই ম্যাচ হারের জন্য রোহিত-কোহলিদেরকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন গাভাস্কার।

এই ম্যাচ হার নিয়ে গাভাস্কার বলেন, "আপনি বলতে পারেন না যে ওটাই কারণ ছিল। কারণ হ্যা, আমি জানি ওটা শেষ উইকেট ছিল এবং ক্যাচটি নিতে পারলেই ম্যাচ শেষ হয়ে যেত। কিন্তু আসল ঘটনা দেখুন, ভারত মাত্র ১৮৬ রান করেছে। আপনাকে এটাও দেখতে হবে। কিন্তু আমাদের বোলাররা দারুণ করেছে। তারা ১৩৬ রানেই ৯ উইকেট তুলে নিয়েছিল।"

মিরাজের প্রশংসায় তিনি বলেন, "তারপর মিরাজ আসলো এবং ওই ক্যাচ হাতছাড়া হওয়ায় তারা ভাগ্যের ছোঁয়া পেয়েছিল। কিন্তু সে খুবই ভালো খেলেছে। বুদ্ধিমানের মতো নিয়ে খেলেছে। সে প্রতিপক্ষকেই আক্রমণ করে বসেছে এবং দারুণ কিছু শট খেলেছে।"

ভারতের সংগ্রহ নিয়ে আক্ষেপ করেছেন এই সাবেক কিংবদন্তি ব্যাটার, "তবে ভারত ৮০-৭০ রান কম করেছে। যদি তারা ২৫০ রান করতে পারত তাহলে এই ম্যাচটি অন্যরকম হতো। চার রানের কম আস্কিং রেট হলে চাপ থাকবেই। বাংলাদেশকেই সেটাই দেওয়া হয়েছিল। কিন্তু বাংলাদেশই ম্যাচ কঠিন করে ফেলেছিল।"

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে