ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

বিশ্বকাপ জিততেই কাতারে এসেছি

২০২২ ডিসেম্বর ০৫ ১৫:১৯:২৯
বিশ্বকাপ জিততেই কাতারে এসেছি

ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা ছিল কিলিয়ান এমবাপ্পের। ৪ গোল করে রাশিয়া বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন ফরাসি স্ট্রাইকার। কাতার বিশ্বকাপেও শিরোপা জয়ের অন্যতম ফেবারিট ফ্রান্স। এমবাপ্পেও এই বিশ্বকাপে এসেছেন দারুণ ছন্দ নিয়ে। সব মিলিয়ে বিশ্বকাপ শুরুর আগে থেকেই ফুটবল মহলে বলাবলি হচ্ছিল—এ বিশ্বকাপটাও কি এমবাপ্পের হবে? তারা থেকে এবার তিনি হবেন মহাতারা?

বিশ্বকাপের আগে খুব বেশি কথা এমবাপ্পে সংবাদমাধ্যমে বলেননি। বিশ্বকাপে ফ্রান্সের সম্ভাবনা বা নিজের লক্ষ্য বা স্বপ্ন নিয়ে চুপ করেই ছিলেন পিএসজির তারকা। মাঠের বাইরে চুপ করে থাকলেও মাঠে ঠিকই কথা বলেছে তাঁর পা! কাল শেষ ষোলোতে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারাতে জোড়া গোল করেছেন এমবাপ্পে। সব মিলিয়ে ৫ গোল নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার ওপরে তিনি।

শুধু গোল করাই নয়, সতীর্থদের গোলে অবদানও রাখছেন এমবাপ্পে। পোল্যান্ডের বিপক্ষে ফ্রান্সকে এগিয়ে দেওয়া অলিভিয়ের জিরুর গোলটি হয়েছে তাঁরই রক্ষণচেরা দুর্দান্ত এক পাস থেকে। ছন্দময় এই পারফরম্যান্সের পর নীরবতা ভেঙেছেন এমবাপ্পে। পোল্যান্ডের বিপক্ষে জয়ের পর ঘোষণার সুরে বলেছেন, বিশ্বকাপ জিততেই কাতারে এসেছেন তিনি!

নিজের বিশ্বকাপ-স্বপ্ন নিয়ে এমবাপ্পে বলেছেন, ‘এই বিশ্বকাপটা আমার ধ্যানজ্ঞান। আমি এটাতে আবিষ্ট হয়ে আছি।’ এখানেই থামেননি এমবাপ্পে। এরপর যোগ করেছেন, ‘বিশ্বকাপটা জেতার জন্য আমি নিজেকে শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি প্রস্তুত করেই এখানে এসেছি।’

সবে তো কোয়ার্টার ফাইনালে উঠেছে ফ্রান্স। বিশ্বকাপ শিরোপা থেকে এখনো অনেক দূরে তারা। কোয়ার্টার ফাইনালের পর সেমিফাইনাল, এরপর শিরোপা নির্ধারণী ম্যাচ। এই তিন ধাপের প্রথমটিতে আগামী শনিবার ফ্রান্সের প্রতিপক্ষ শিরোপাপ্রত্যাশী আরেক দল ইংল্যান্ড। এই ম্যাচকে সামনে রেখে এমন ঘোষণা দিলেন এমবাপ্পে!

এমবাপ্পেও জানেন, পথ এখনো অনেকটাই বাকি। কিন্তু ধাপগুলো পেরিয়ে স্বপ্নকে আলিঙ্গন করতে পারবেন বলে আত্মবিশ্বাসী এমবাপ্পে, ‘আমি আবার বিশ্বকাপ জয়ের জন্য এখানে এসেছি। এই লক্ষ্যে আমি অবিচল। যদিও আমরা আমাদের বিশ্বকাপ জয়ের লক্ষ্য থেকে এখনো অনেক দূরে। প্রথম চ্যালেঞ্জ কোয়ার্টার ফাইনাল। এখন আমরা এটাতেই মনোযোগ দিচ্ছি।’

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে