ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

ক্রিকেট বিশ্ব সাকিবকে সেভাবে স্বীকৃত দেয় না বলে জানান ওয়াসিম জাফর

২০২২ ডিসেম্বর ০৫ ১৬:৪৬:৩০
ক্রিকেট বিশ্ব সাকিবকে সেভাবে স্বীকৃত দেয় না বলে জানান ওয়াসিম জাফর

বোলিংয়ে ব্যাটারদের পড়তে পেরে ভড়কে দিতে পারেন, ব্যাট হাতে একাই ম্যাচও জেতাতে পারেন সাকিব আল হাসান। ব্যাটে-বলের পারফরম্যান্সে নিজেকে নিয়ে গেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন হিসেবে। যদিও ক্রিকেট বিশ্ব সাকিবকে সেভাবে স্বীকৃত দেয় না বলে জানান ওয়াসিম জাফর। ভারতের সাবেক এই ব্যাটার মনে করেন, সাকিবের দুভার্গ্য সে বাংলাদেশের হয়ে খেলে।

পারফরম্যান্স, রেকর্ড, পরিসংখ্যান কিংবা ব্যক্তিগত সাফল্য, কোথাও সাকিবের ধারে কাছে নেই বাংলাদেশের কেউ। রেকর্ড বইয়ে নিজের নাম খোদাই করে লিখে রেখেছেন তিনি। তবে বাংলাদেশ সাফল্য না পাওয়ায় সেভাবে আন্তর্জাতিক মহলে সাকিবকে নিয়ে তাই আলোচনাও কম। যদিও পারফরম্যান্সে নিজেকে ছাড়িয়ে যেতে বিধিব্যস্ত বাংলাদেশের অভিজ্ঞ এই অলরাউন্ডার।

মিরপুরে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নিজের সামর্থ্যের আরও এক ঝলক দেখিয়েছেন সাকিব। বোলিংয়ে এসেই প্রথম ওভারে দুই উইকেট নেন তিনি। নিজের দ্বিতীয় বলেই আর্ম ডেলিভারিতে রোহিত শর্মাকে বোল্ড করেছেন বাঁহাতি এই স্পিনার। এক বল পর ফিরিয়েছেন বিরাট কোহলিকেও।

বাঁহাতি এই স্পিনারের বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে শর্ট কভারে ক্যাচ দিয়ে ফেরেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। দলের প্রয়োজনের সময় ওয়াশিংটন সুন্দরকে ফিরিয়ে লোকেশ রাহুলের সঙ্গে জমে উঠা জুটিও ভাঙেন সাকিব। এরপর একই ওভারে ফিরিয়েছেন শার্দুল ঠাকুর এবং দীপক চাহারকে।

এমন বোলিংয়ে শেষ পর্যন্ত সাকিবের বোলিং ফিগার দাঁড়ায় ৩৬ রানে ৫ উইকেটে। তাতে মোহাম্মদ রফিককে টপকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট নেয়ার কীর্তি গড়েন সাকিব। ভারতকে অল্পতেই আটকে দেয়ার পর ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে সাকিবের প্রশংসা করতে গিয়ে ২০১৯ বিশ্বকাপের পারফরম্যান্সও টেনেছেন জাফর।

এ প্রসঙ্গে জাফর বলেন, ‘অবশ্যই, সে অন্যতম সেরা (অলরাউন্ডার)। এটা নিয়ে কোন সন্দেহ নেই। এটা দুর্ভাগ্যের যে সে বাংলাদেশের হয়ে খেলে। অন্যরা যেভাবে স্বীকৃতি পায় সে সেভাবে পায় না। বড় মঞ্চেও ব্যাটে-বলে তার এমন পারফরম্যান্স দেখা যায়।’

‘আপনার নিশ্চয় ২০১৯ বিশ্বকাপের কথা মনে আছে। সে অনেক রান করেছিল এবং বাংলাদেশকে একাই টেনে নিয়েছিল। বাংলাদেশ থেকে উঠে এসেছে এমন অলরাউন্ডারদের মাঝে সে দুর্লভ। সে ভালো দলের বিপক্ষেও ভালো করে। তাকে নিয়ে আমি খুব খুশি।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে