ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ হারার পাশাপাশি বিশাল শাস্তি পেল ভারত

২০২২ ডিসেম্বর ০৫ ১৮:৫৩:৫৬
বাংলাদেশের বিপক্ষে ম্যাচ হারার পাশাপাশি বিশাল শাস্তি পেল ভারত

বাংলাদেশ বনাম ভারতের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১ উইকেটে জিতেছে বাংলাদেশ। যার ফলে সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদেশ। হারের সেই দগদগে ক্ষততে যেন হলুদ-মরিচ লাগিয়ে দিল নতুন আরেক ঘটনা। প্রথম ওয়ানডেতে ধীরগতির বোলিংয়ের কারণে ভারতকে ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা করেছে আইসিসি।

গতকালের (৫ ডিসেম্বর) ম্যাচে স্লো ওভাররেটের কারণে ভারতকে এই শাস্তি পেতে হচ্ছে। আইসিসির প্লেয়ারদের কোড অফ কনডাক্টের ২.২২ ধারা অনুযায়ী প্রতি এক ওভার স্লো ওভাররেটের কারণে ক্রিকেটারদের ম্যাচফির ২০ শতাংশ করে জরিমানা করা হয়। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ভারত স্বাভাবিক ওভাররেটের চেয়ে ৪ ওভার পিছিয়ে ছিল। যার ফলে ক্রিকেটারদের ম্যাচ ফির ৮০ শতাংশ জরিমানা করা হয়েছে।

ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে ভারতের এই ভুল শনাক্ত করেন। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ভুল মেনে নেওয়ায় কোনোপ্রকার আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

বাংলাদেশ সফরের শুরুটা অবশ্য একদমই ভালো হয়নি ভারতের। প্রথম ওয়ানডেতে জিততে থাকা ম্যাচ শেষমুহূর্তে গিয়ে ১ রানের ব্যবধানে হেরেছে তারা। দশম উইকেট জুটিতে মেহেদি হাসান মিরাজ এবং মুস্তাফিজুর রহমানের অনবদ্য জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। ম্যাচ জিতে নেওয়ার পাশাপাশি ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও গেছে টাইগাররা।

সফরে তিনটি ওয়ানডে এবং দুইটি টেস্টের সিরিজ খেলবে ভারত। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ৭ ডিসেম্বর মিরপুরে এবং তৃতীয় এবং শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজ শেষে চট্টগ্রামেই শুরু হবে টেস্ট সিরিজ। ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে, এরপর ২২ ডিসেম্বর সিরিজের শেষ টেস্ট আয়োজিত হবে ঢাকায়।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে