ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

মিরাজকে ব্যাটিং অর্ডারে উপরে দেখতে চান গাভাস্কার

২০২২ ডিসেম্বর ০৫ ১৯:২০:১৬
মিরাজকে ব্যাটিং অর্ডারে উপরে দেখতে চান গাভাস্কার

আলমের খান: গতকাল ভারতের বিপক্ষে ঐতিহাসিক এক ম্যাচ জিতলো টাইগাররা। এই ম্যাচের আসল নায়ক কে? সাকিব আল হাসান নাকি মেহেদী হাসান মিরাজ, এই প্রশ্নে কিছুটা দ্বিধায় পড়তেই পারে সমর্থকেরা। তবে উত্তর বোধ হয় এতটাও কঠিন নয়। নিশ্চিতভাবেই এই জয়ের নায়ক দুজনই।

সাকিব আল হাসানের ৫ উইকেট এবং ব্যাট হাতে ২৯ রান দলের জয়ের ভীত রেখে গিয়েছিলো। পরবর্তীতে ম্যাচটি প্রায় হেরে বসলে সেখান থেকে ৩৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে পুনরুদ্ধার করেন মিরাজ। একজন শুরুর নায়ক এবং আরেকজন শেষের। এই শেষের নায়ককেই ব্যাটিং অর্ডারে আরও উপরে দেখতে চান সুনীল গাভাস্কার।

ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন গাভাস্কার। খেলোয়ারি জীবন শেষে এখন তিনি বিশ্বসেরা ধারাভাষ্যকারদের একজন। বাংলাদেশ-ভারত ম্যাচের ধারাভাষ্য দেওয়ার সময় বারবারই মিরাজের ব্যাটিং এর প্রশংসা করেন তিনি। মিডল অর্ডার ব্যাটসম্যানদের তুলনায় বেশ স্বাচ্ছন্দে ব্যাট করছেন মিরাজ তা বারবারই তুলে ধরছিলেন গাভাস্কার।

গাভাস্কারের মতে মিডেল অডারে মাহমুদুল্লাহ-মুশফিক যে পরিমাণ সংগ্রাম করছিলেন তার ছিটেফোঁটাও করতে হয়নি এই তরুণ ক্রিকেটারের। মিরাজের মধ্যে চাপের সময় পারফর্ম করার দুর্দান্ত একটি গূণই দেখতে পাচ্ছেন গাভাস্কার। তার মতে আরও উপরে ব্যাটিং করা উচিত মিরাজের। সুযোগ না দিলে মিরাজের এই ব্যাটিংকে বরাবরই মিস করবে বাংলাদেশ।

এমনটিও বলেছেন তিনি। যেহেতু নিজে অসাধারণ ব্যাটিং প্রতিভার অধিকারী ছিলেন তাই তার জন্য কার্যকরী ব্যাটসম্যান চেনা খুব একটা কঠিন কাজ নয়। ভারতীয় গ্রেটের কথা তাই আমলে নেওয়ার কথা চিন্তা করতেই পারেন টিম ম্যানেজমেন্ট। এর আগেও আফগানদের বিপক্ষে বাংলাদেশের ৪৯ রানে ছয় উইকেট পড়ে গেলে সেখান থেকে ম্যাচ উদ্ধার করেন মেহেদী হাসান মিরাজ এবং আফিফ হোসেন।

মিরাজকে প্রমোট করার সময় হয়তো এখন চলে এসেছে। ২০২৩ বিশ্বকাপ মাথায় রেখে এখন থেকেই মিডল অর্ডার নিয়ে চিন্তা করা উচিত টিম ম্যানেজমেন্টের। মিডোল অডারে মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদের পারফরম্যান্স খুব একটা সন্তোষজনক নয়। বেশ ভালো সম্ভাবনা রয়েছে বিশ্বকাপের আগে মাহমুদুল্লাহ রিয়াদ কিংবা মুশফিকের মধ্যে যেকোনো একজন ছিটকে যেতে পারেন।

সেক্ষেত্রে হয়তো এখনই বিকল্প চিন্তা করার সময় চলে এসেছে। তবে টিম ম্যানেজমেন্ট সুযোগ না দিলে হয়তো মিরাজের এই প্রতিভা তার মধ্যে থেকেই শেষ হয়ে যাবে। অহরহ সুযোগের পরও দেশের ক্রিকেটে পারফর্ম করতে পারছেন না অনেকে।

সেইখানে সুযোগ মিললেই ব্যাট হাতে নিজের সেরাটা দিচ্ছেন মিরাজ। মিডল অডারে তার কি একটি সুযোগ প্রাপ্য নয়? গাভাস্কারের মন তো জিতেছেন এই ক্রিকেটার, এখন টিম ম্যানেজমেন্টের মন জেতার পালা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে