ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন মিরাজ

২০২২ ডিসেম্বর ০৭ ২১:১৭:০৯
সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়লেন মিরাজ

চলমান বাংলাদেশ বনাম ভারতের তিন ম্যাচ ওয়ানডে সিরিজে fআজ দ্বিতীয় ওয়ানডেতে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পেয়েছেন বাংলাদেশের তরুন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আট নম্বরে নেমে এমন শতক মিরাজ বাদে কেবল একজনই করেছেন।

বাংলাদেশ দলের ৬৯ রানে পাঁচ উইকেট পড়ার পর কে ভেবেছিল এতদূর পর্যন্ত আসবে? তামিমের কথা ধরলে ঐ পরিস্থিতিতে মেহেদী মিরাজ বাদে হয়ত কেউই বিশ্বাস করেনি। মিরাজ ও মাহমুদউল্লাহর ব্যাটে চড়ে স্কোরবোর্ডে ২৭১ রান তুলেছে বাংলাদেশ।

ব্যাটিংয়ে এমন দুর্দশার দিনে মিরাজের ব্যাট যে আলো ছড়াবে প্রথম ম্যাচের মতো তা হয়ত কম লোকেই ভেবেছে। মাহমুদউল্লাহর ২১৭ রানে বিদায়ের পর দলকে প্রায় একাই টেনেছেন। মাহমুদউল্লাহ যখন ৭৭ রানে আউট হন তখন মিরাজের রান ছিল ৭১ বলে ৬৬।

পরবর্তীতে ১২ বলে ৩৪ রান তুলেছেন মিরাজ। যা কিনা অবিশ্বাস্য! ৮ এ নেমে বাংলাদেশের হয়ে আগে কেউ সেঞ্চুরি হাঁকাতে পারেননি। মিরাজ বিশ্বে দ্বিতীয় ব্যাটার হিসেবে এই কীর্তি গড়েছেন । এর আগে ৮-এ নেমে সেঞ্চুরি করেছিলেন আয়ারল্যান্ডের সিমি সিং।

২০২১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৯১ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলেন সিমি। অবশ্য সিমির তুলনায় দ্রুততম সেঞ্চুরি করেছেন মিরাজ।

এদিন শুধু মিরাজ ব্যাট হাতে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিই পাননি- রিয়াদের সঙ্গে ৭ম উইকেটে রেকর্ড জুটিও গড়েছেন। ভারতের বিপক্ষে এর আগে সর্বোচ্চ জুটি ছিল এনামুল হক বিজয় ও মুশফিকুর রহিমের।

তবে এদিন সপ্তম উইকেটে মাহমুদউল্লাহ ও মিরাজ মিলে ১৪৮ রানের জুটি গড়েন। এ দুজনের জুটি ভারতের বিপক্ষে সর্বোচ্চ। ২০০৫ সালে ৭ম উইকেটে ১২৬ রানের জুটি গড়েছিলেন মাহেলা জয়াবর্ধনে ও উপুল চানাদানা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে