ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

বাংলাদেশকে অনেক বড় সুখবর দিল ফিফা

২০২২ ডিসেম্বর ০৮ ১২:০৯:২৩
বাংলাদেশকে অনেক বড় সুখবর দিল ফিফা

চলতি বছর বাংলাদেশ ফুটবলের তেমন একটা খেলা ছিল না। তবে আগামী বছর বেশ ব্যস্ত একটা মৌসুম কাটাবেন জামাল ভূঁইয়ারা। এরই মাঝে বাংলাদেশের জন্য সুখবর নিয়ে এলো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তারা বাংলাদেশের জন্য প্রীতি ম্যাচের ব্যবস্থা করেছে।

ফিফা প্রীতি ম্যাচ ছাড়াও আগামী বছর ২০২৬ বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্ব আছে। এছাড়া আরো খেলা রয়েছে। নতুন বছরে সবকটি ফিফা উইন্ডো কাজে লাগাতে চাইছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

জাতীয় টিমস কমিটির এক সভায় এই সদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় ২০২৩ সালে ফিফা উইন্ডোতে সম্ভাব্য প্রীতি ম্যাচ খেলা ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে। মার্চ থেকে নভেম্বর পর্যন্ত পাঁচটি ফিফা উইন্ডো রয়েছে। প্রথমটি ২০ থেকে ২৮ মার্চ। এ সময় ঘরের মাঠে প্রীতি ম্যাচ আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ ফুটবলের দ্বিতীয় উইন্ডো থাকছে ১২ থেকে ২০ জুন। এছাড়া ৪ থেকে ১২ সেপ্টেম্বর, ৯ থেকে ১৭ অক্টোবর ও ১৩ থেকে ২১ নভেম্বর তিনটি ফিফা উইন্ডো রয়েছে। সবগুলো সঠিকভাবে কাজে লাগাতে চাইছে বাফুফে।

এ সময় বিভিন্ন দেশের সঙ্গে ফিফা প্রীতি ম্যাচ খেলার বিষয়ে আলোচনা হলেও প্রতিপক্ষ নির্ধারিত হয়নি। পরবর্তী সময়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করে ফিফা উইন্ডেতে প্রীতি ম্যাচ আয়োজন করা হবে বলে জানিয়েছেন বাফুফে কর্তারা।

এছাড়া এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাই নিয়েও সভায় আলোচনা হয়। এ পর্বের খেলা ৪ থেকে ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের ১২ থেকে ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের বাছাইয়ের প্রথম পর্ব।

এক মাস বিরতিতে দুটি আসরের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে একই বছরের ১৬ থেকে ২১ নভেম্বর। সভায় জাতীয় ফুটবল দলের কোচ হাভিয়ের কাবরেরার চুক্তি নবায়ন প্রসঙ্গে সিদ্ধান্ত হয়নি। পরের সভায় হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে