ঢাকা, বুধবার, ৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

কাতার বিশ্বকাপের ৩ দেশকে শাস্তি দিল ফিফা

২০২২ ডিসেম্বর ০৮ ১৯:১৪:২৬
কাতার বিশ্বকাপের ৩ দেশকে শাস্তি দিল ফিফা

কাতারে চলছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। এরই মধ্যে জমে উঠেছে ফুটবলের মহাযজ্ঞ। যেখানে ব্যক্তিগত নৈপুণ্যের পাশাপাশি নানা বিষয় নিয়ে সোচ্চার হয়েছে দলগুলো। তবে এসব করতে গিয়ে অনেকেই ফিফার আচরণগত বিধিমালা ভেঙেছেন। যার ফলে শাস্তির মুখে পড়েছে দেশগুলো।

এবারের আসরে প্রথম অঘটনের জন্ম দিয়েছিল সৌদি আরব। আর্জেন্টিনাকে হারিয়ে ফুটবল বিশ্বকে রীতিমতো চমকে দিয়েছিল তারা। তবে গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও মেক্সিকোর বিপক্ষে দুই ম্যাচেই খেলোয়াড়দের অসদাচরণের জন্য ১৫ হাজার সুইস ফ্রাঁ করে দুই দফায় এশিয়ার দেশটিকে জরিমানা করা হয়েছে।

এছাড়া ড্রেসিং রুমে কসোভোর পতাকা রাখায় শাস্তির মুখে পড়েছে সার্বিয়া। বড় অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে দলটিকে। গত ২৪ নভেম্বর ব্রাজিলের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচের সময় সার্বিয়ার ড্রেসিং রুমে কসোভোর পতাকা ঝুলানো ছিল। যার মাধ্যতে বোঝানো হয়েছে কসোভো তাদের দেশের অংশ।

কসোভোর ওই পতাকায় সার্বিয়ান ভাষায় লেখা ছিল, ‘আমরা আত্মসমর্পণ করি না।’ কসোভোর সংস্কৃতি, যুব ও ক্রীড়া মন্ত্রী হাজরুল্লা চেকু একটি ছবি শেয়ার দেওয়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ফিফা জানায়, এর জন্য সার্বিয়াকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে।

ক্রোয়েশিয়ান ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। কানাডার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ ঘিরে ক্রোয়েশিয়ার সমর্থকরা এমন বার্তা দিয়েছিল, যেটা খেলার সঙ্গে মানানসই না।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে