ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

বিশ্বকাপ থেকে বিদায়: বরখাস্ত এনরিকে

২০২২ ডিসেম্বর ০৮ ১৯:৩১:০১
বিশ্বকাপ থেকে বিদায়: বরখাস্ত এনরিকে

তারুণ্যনির্ভর একটি দল নিয়ে কাতার বিশ্বকাপ খেলতে এসেছিলেন স্পেন কোচ লুইস এনরিকে। প্রথম ম্যাচে কোস্টারিকাকে এই দলটিই উড়িয়ে দিয়েছিলো ৭-০ গোলের বিশাল ব্যবধানে। তখন মনে হয়েছিলো, স্পেন বুঝি এবার বহুদূর যাবে। এমনকি তাদেরকে কেউ কেউ বিশ্বকাপের ফাইনালেও দেখে ফেলেছিলেন।

কিন্তু বাস্তবতা হলো, সেই ৭-০ গোলে জয়ের পর আর কোনো জয়ই পায়নি তারা। একটি ম্যাচে জার্মানির সঙ্গে ড্র করেছিলো শুধু। বড় ব্যবধানে জয়ের কল্যাণে পেয়ে যায় দ্বিতীয় রাউন্ডের টিকিট। কিন্তু দ্বিতীয় রাউন্ডে এসে মরক্কোর সঙ্গে আর পারেনি তারা। টাইব্রেকারে একটি শটও মরক্কোর জালে প্রবেশ করাতে পারেনি স্প্যানিশরা। অথচ, দ্বিতীয় রাউন্ডের ম্যাচের আগে ১০০০ টাইব্রেকারের শট প্র্যাক্টিস করেছিলো তারা।

এমন এক লজ্জাজনক পরাজয়ের ৪৮ ঘণ্টার মধ্যে স্পেনের কোচের পদ থেকে বরখাস্ত করা হলো লুই এনরিকেকে। বৃহস্পতিবার স্পেনের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এ কথা জানানো হয়। নতুন কোচও নিয়োগ দিয়ে ফেলেছে তারা। নতুন কোচ নিয়োগ দেয়া হলো লুই ডি লা ফুয়েন্তেকে। এনরিকে ছাঁটাইয়ের ৪৫ মিনিটের মধ্যেই বিবৃতি দিয়ে নতুন কোচের নাম জানিয়ে দেয় তারা।

গত মঙ্গলবার মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় স্পেন। টাইব্রেকারে ব্যবধান ছিল ৩-০। একজন স্প্যানিশ ফুটবলারও পেনাল্টি শুটআউটে গোল করতে পারেননি। হারের পরই এনরিকে জানিয়েছিলেন, আপাতত বাড়ি ফিরে এক সপ্তাহ সময় নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানাবেন। কিন্তু সেই সময়টা তাকে দেওয়া হল না। বৃহস্পতিবার রয়্যাল স্পেন ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বিদায়ের কথা জানিয়ে দেয়া হলো কোচকে। একই সঙ্গে গত চার বছরে এনরিকের কাজের জন্য তাকে ধন্যবাদও জানানো হলো।

নতুন কোচ ফুয়েন্তে অনূর্ধ্ব-২১ দলের দায়িত্বে ছিলেন। যুব দলকে তিনি হাতের তালুর মতোই চিনতেন। তাছাড়া, এখন স্পেন দলে অনেক তরুণ ফুটবলার রয়েছেন, যাদের অনেকেই ফুয়েন্তের হাতে গড়া ফুটবলার। জাতীয় দলে কারা, কেমন ভূমিকা নিতে পারেন সেটা ভালোই জানেন তিনি।

ফুয়েন্তের অধীনে অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-২১ ইউরো জিতেছে স্পেন। টোকিও অলিম্পিকেও তারা রুপা পেয়েছে। কোনও বিতর্ক নেই ফুয়েন্তেকে নিয়ে। আগামী ১২ ডিসেম্বর কোচ হিসাবে তাকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ্যে আনা হবে।

ইউরো ২০২৪-এর যোগ্যতা বাছাই পর্বের ম্যাচে কোচ হিসাবে দেখা যাবে ফুয়েন্তেকে। নরওয়ে এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলবে স্পেন।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে