ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাঠে নামছে মরক্কো বনাম পর্তুগাল, দেখেনিন কারা এগিয়ে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ ডিসেম্বর ০৮ ২১:৪৭:৩৫
মাঠে নামছে মরক্কো বনাম পর্তুগাল, দেখেনিন কারা এগিয়ে

তবে সৌদির মতো শুধু অঘটন ঘটিয়েই শান্ত থাকেনি মরক্কানরা। বরং নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে কানাডাকে ২-১ ব্যবধানে হারিয়ে রাউন্ড অফ সিক্সটিনও নিশ্চিত করে এই দল। স্পেনের বিপক্ষে নকআউট ম্যাচে স্বাভাবিকভাবেই আন্ডারডগ হিসেবে খেলতে নেমেছিল মরক্কো। অনেক ফুটবল বিশ্লেষকরাই মনে করছিল ফুটবল ঐতিহ্য কিংবা অর্জনে স্পেনের অনেকটা পিছনে থাকলেও মাঠের খেলায় ঠিক অতটা পিছিয়ে থাকবেন না মরক্কো। হয়তো মাঠের খেলায় সমানে সমানেই লড়বে দুই দল।

স্প্যানিশদের ছোট ছোট পাসের ছন্দময়ী খেলার বিপরীতে মরক্কোর রুক্ষ ফুটবল, দারুণ কিছুই যেন অপেক্ষা করছিল দর্শকদের জন্য। হলোও তাই নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচে একের পর এক আক্রমণ পাল্ট আক্রমণ হলেও কেউই কারো জালে বল ঢুকাতে পারেনি। ফলে নির্ধারিত ৯০ মিনিটের পর আরো আধা ঘন্টা খেলতে হয় ফুটবলারদের। পুরো ১২০ মিনিটের পরও ম্যাচে গোলশূন্য দুই দল।

খেলাটি যেহেতু নকআউট পর্বের তাই ড্র মেনে নেওয়া সম্ভব নয় নির্দিষ্ট একটি রেজাল্ট আবশ্যক। শেষ পর্যন্ত পেনাল্টিতেই নির্ধারিত হলো ম্যাচের ফলাফল। পেনালটিতে মানসিকভাবে বেশি শক্তিশালী দলটি সাধারণত বিজয়ী হয়ে আসে। জাতিগতভাবে মানসিকভাবে শক্তিশালী হয়ে থাকেন মধ্যপ্রাচ্যের মানুষজন। মাঠেও সেটির প্রতিফলনই যেন দেখা গেল, স্পেনের বিপক্ষে ৩-০ ব্যবধানে ট্রাইবেকার জিতে নিল মরক্কো। একটি বলও মরক্কোর জালে ঢোকাতে পারেনি বিশ্ব বিখ্যাত স্প্যানিশ স্ট্রাইকাররা।

দিনশেষে অখ্যাত মরক্কানরাই লিখল স্প্যানিশদের হারিয়ে মধ্যপ্রাচ্যের বিজয় গাঁথা। পর্তুগালের বিপক্ষেও ফুটবল ঐতিহ্য কিংবা অর্জনে পিছিয়ে থাকবে মরক্কো। তবে মাঠের খেলায় কোনো অংশেই পর্তুগিজদের চেয়ে পিছিয়ে থাকবেন না মরক্কানরা। সেরা দলগুলোকে হারিয়েই কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হয়েছে মরক্কো। পর্তুগাল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-১ ব্যবধান একটি ম্যাচ হারলেও এখন পর্যন্ত এই বিশ্বকাপে অপরাজেয় মরক্কো। নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল মরক্কো, এছাড়া বাকি সব ম্যাচেই বিজয় মরক্কানদেরই হয়েছে।

পর্তুগালের এই দলটি অত্যন্ত শক্তিশালী, পাশাপাশি রোনালদোরও শেষ বিশ্বকাপ এটি। এই বিশ্বকাপে রোনালদো বিশেষ কিছু করবে এমনই আশা ভক্ত সমর্থকদের। তবে সেই আশায় নিশ্চয়ই গুরোবালি করে দিতে চাইবে মরক্কো। বাংলাদেশ সময় শনিবার রাত নয়টায় মুখোমুখি হবে এই দুই দল। নামে ভারে পর্তুগাল এগিয়ে থাকলেও এই বিশ্বকাপের প্রেক্ষাপটে মাঠের খেলায় হয়তো এগিয়ে থাকবে মরক্কানরাই।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে