ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিদেশি ক্রিকেটারদের নিয়ে আইপিএলের নতুন নিয়ম

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ ডিসেম্বর ০৯ ১২:২৫:৪৪
বিদেশি ক্রিকেটারদের নিয়ে আইপিএলের নতুন নিয়ম

এতদিনের মতো টসের সময় ১১ জন খেলোয়াড়ের নামই দেওয়া থাকবে টিম শিটে। তবে দল চাইলে পরিবর্তন করতে পারবে এমন ৪ সাবস্টিটিউট খেলোয়াড়ের নামও থাকবে আলাদাভাবে। বিসিসিআই অবশ্য ফ্র্যাঞ্চাইজিদের জানিয়েছে, কোনো বিদেশি খেলোয়াড়কে ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের অন্তর্ভুক্ত করা যাবে না। শুধু ভারতীয় ক্রিকেটারদের বদলে ভারতীয় ক্রিকেটারদের নেওয়া যাবে বদলি খেলোয়াড় হিসেবে। প্রতি একাদশে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা তাই ৪-ই থাকছে।

ইমপ্যাক্ট প্লেয়ার নামানোর আগে অধিনায়ককে বিষয়টি অবহিত করতে হবে অন ফিল্ড আম্পায়ার বা চতুর্থ আম্পায়ারের কাছে। একাদশের যে খেলোয়াড় বাদ পড়বেন, তিনি বাকি অংশে আর ব্যাটিং বা বোলিং এমনকি ফিল্ডিংও করতে পারবেন না। আবার কোনো ইনিংসের ১৪ ওভারের পর আর ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম ব্যবহার করা যাবে না।

আগামী ১৬ ডিসেম্বর আইপিএলের ১৬তম আসরের নিলাম অনুষ্ঠিত হবে। নিলামের আগে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে দল রয়েছে শুধু মুস্তাফিজুর রহমানের। আগামী মার্চে শুরু হতে যাওয়া আইপিএলের এবারের আসরের জন্য নিলামে নাম দিয়েছেন বাংলাদেশের ৬ ক্রিকেটার সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, আফিফ হোসেন ধ্রুব ও শরিফুল ইসলাম।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে