ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ আশ্বিন ১৪৩০

মিরাজকে নিয়ে অবিশ্বাস্য দাবি তুললেন ভারতীয় ক্রিকেট বোদ্ধারা

২০২২ ডিসেম্বর ১৮ ১৭:৫৫:৩২
মিরাজকে নিয়ে অবিশ্বাস্য দাবি তুললেন ভারতীয় ক্রিকেট বোদ্ধারা

কারণ ভারতের বিপক্ষে পারফর্ম করলেই বিশ্ব মিডিয়াতে সেই পারফরম্যান্স সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি হয়। সিরিজের প্রথম ওয়ানডেতে যখন ব্যাট হাতে নেমেছিলেন তখন দলীয় স্কোর ছিল ১৩৬ রানে ৯ উইকেট। জয়ের জন্য তখনো আরো ৫১ রান প্রয়োজন। ম্যাচের পরিস্থিতিটাই যথেষ্ট যেকোনো ক্রিকেটারের ভেঙে পড়ার জন্য।

তবে মিরাজ তো আর যে কোনো ক্রিকেটার না তিনি মেহেদী হাসান মিরাজ, মানুষের কল্পনাকেও ছাড়িয়ে সেই ম্যাচে অবিস্মরণীয় এক জয় এনে দিলেন এই ক্রিকেটার। পরবর্তীতে দ্বিতীয় ওয়ানডেতেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশের স্কোর ৬৯/৬, চাপের মুহূর্তে আবারো দলের হাল ধরেন মিরাজ।

তবে এবার আর কোনো ছোট ক্যামিও নয় বরং লম্বা সময়ে ক্রিজে থেকে দলকে ২৭১ রানের ফাইটিং টোটাল এনে দেন। ইনিংসের শেষ বলে নিজেও তুলে নেন নিজের প্রথম ওয়ানডে শতক। বলা যায় এক মিরাজের উপর ভর করেই ওয়ানডে সিরিজটি জিতে যায় বাংলাদেশ। তবে এ ধরনের পারফরম্যান্স যে মিরাজ আগে করেননি তা বলাটা ভুল হবে।

২০২১ সালের শুরুতে উইন্ডিজের বিপক্ষে টেস্টে ৮ নম্বর পজিশনে নেমে সেঞ্চুরি করেন মিরাজ। এছাড়াও এই বছরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪৯ রানে ৬ উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ। দলের এই কঠিন সময়ে ব্যাট হাতে আবারো জ্বলে ওঠেন মিরাজ। খেলেন ৮১ রানের দুর্দান্ত এক ইনিংস। অর্থাৎ বরাবরই ব্যাট হাতে নিজের কার্যকারিতা প্রমাণ করে চলেছেন মিরাজ।

তবে কোনো অজানা কারণে মিরাজকে ৮ নম্বরেই খেলিয়ে চলছে টিম ম্যানেজমেন্ট। ফলে মিরাজ যখন ক্রিজে আসছেন অধিকাংশ সময়ই তেমন কিছুই করার থাকেনা তার। প্রতিনিয়তই তো আর একা হাতে ম্যাচ জেতানো সম্ভব নয় মিরাজের পক্ষে।

টাইগারদের টপ অর্ডারও সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো ফর্মে নেই। হার হামেশাই ব্যাটিং বিপর্যয় দেখা যাচ্ছে। এই মুহূর্তে মিরাজের মতো একটি স্টেবল ব্যাটসম্যান পেলে হয়তো টপ অর্ডারের এই সমস্যাটুকু অনেকটুকুই লোপ পাবে। তবে টিম ম্যানেজমেন্ট কখন কি সিদ্ধান্ত নেয় কিংবা কেন নেয় তা বলাটা বেশ মুশকিল। ভারতের বিপক্ষে সিরিজ হওয়ায় ভারতীয় ক্রিকেট বোদ্ধারা এই সিরিজটি বেশ ভালোভাবে ফলো করেছে।

ফলে মিরাজের পারফরমেন্স চোখে পড়েছে প্রায় সবারই। সুনীল গাভাস্কর থেকে শুরু করে আনজুম চোপরা সবাই প্রায় এই অলরাউন্ডার এর ভক্তে পরিণত হয়েছে। সুনীল গাভাস্কার বারবার বলেই যাচ্ছিলেন কেন তাকে উপরে ব্যাট করানো হয় না। ক্রিকেট বিশ্লেষক আনজুম চোপড়ার মতে উপরে ব্যাট করা উচিত মিরাজের।

বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট এটা নিয়ে কেন ভাবছেনা এটি দেখেও তিনি বেশ হতবাক। ক্রিকেট বিশ্লেষক এবং কমেন্টেটর হারশা ভোগলেও মিরাজকে উপরে ব্যাট করানোর পক্ষে মত দিয়েছেন। তাদের সবার মতে মিরাজ উপরে ব্যাট না করায় তার সার্ভিস প্রতিটি ম্যাচেই মিস করছে বাংলাদেশ। ভারতীয় ক্রিকেট বৌদ্ধাদেরকে ইতিমধ্যেই নিজের সামর্থের প্রমাণ দিতে সক্ষম হয়েছেন মিরাজ। টিম ম্যানেজমেন্ট তার সমর্থের উপর কতটা বিশ্বাস করে এটাই এখন দেখার পালা।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে