ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ জিতলেও, হীরার টুকরো হারাতে যাচ্ছে আর্জেন্টিনা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২২ ডিসেম্বর ১৯ ১৮:০৭:২২
বিশ্বকাপ জিতলেও, হীরার টুকরো হারাতে যাচ্ছে আর্জেন্টিনা

গ্রীক বীর আলেকজান্ডার যেমন সমগ্র পৃথিবী জয়ের পন নিয়েছিলেন। তেমনি কোনো এক সময় হয়তো মেসিও সমগ্র ফুটবল বিশ্বে নিজের আধিপত্য বিস্তারের পণ নিয়ে ফেলেছিলেন। ক্যারিয়ারে একের পর এক অর্জন করছিলেন তবে ঠিক তাও নিন্দুকদের মন ভরাতে পারছিলেন না। মেসি দেশকে শিরোপা দিতে পারছে না, একটি কথাই বারবার তার বিরুদ্ধে ব্যবহার করত নিন্দুকেরা। আর্জেন্টিনার হয়ে শিরোপা জেতার কম চেষ্টাও করেননি মেসি।

তবে বারবারই অশ্রু ভেজা চোখে ফিরতে হয়েছে ফুটবলের এই রাজপুত্রকে। তবে কিছু জিনিস মানুষের আয়ত্তের বাইরে থাকে, কিছু জিনিস খোদ প্রকৃতিই নির্ধারণ করে। দেশের জার্সিতে শিরোপা জেতাটাও হয়তো মেসির হাতে ছিল না। নিজের সেরা সময়ে আর্জেন্টিনাকে শিরোপা জেতাতে পারেননি তাই অনেকেই আশা ছেড়ে দিয়েছিল মেসির উপর। তবে আর্জেন্টিনার জার্সিতে কিংবদন্তির শেষটা কেমন হবে তা হয়তো প্রকৃতি আগে থেকেই নির্ধারণ করে রেখেছিল।

২০২১ সালে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা মেটান মেসি। দেশের হয়ে শিরোপা জিততে পারেন না, নিন্দুকদের এই কথা থেকে অবশেষে মুক্তি মিললো মেসির। কোপা আমেরিকা জেতার ছয় মাস না পেরোতেই আরো একটি শিরোপা ঘরে আনেন মেসি বাহিনী। উয়েফা চ্যাম্পিয়নস কাপে ইতালিতে হারিয়ে আর্জেন্টিনার হয়ে নিজের দ্বিতীয় শিরোপা জিতেন মেসি। ২০২২ বিশ্বকাপ শুরু হওয়ার আগে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে এই কথাটি বললে হয়তো অনেকেই হেসে উড়িয়ে দিত। তবে সে অসম্ভবকেই সম্ভব করেছে মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা। প্রতিটি ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলেছে ‘আল বিসেলেস্তেরা’।

শেষ পর্যন্ত সোনালী বিশ্বকাপ ট্রফিটিও ধরা দিল মেসির হাতে। আর্জেন্টিনার হয়ে মেসির সব সাফল্যই যেন ক্যারিয়ারের গোধূলি বেলায় লিখে রেখেছিল প্রকৃতি। কিংবদন্তি বলে কথা, কিংবদন্তিদের শেষটা তো এমনই হওয়া উচিত। সোনালী বিশ্বকাপ ট্রফিটি আর্জেন্টাইনদের ঘরে উঠলেও হয়তো খুব শীঘ্রই হীরার টুকরোটাকে হারিয়ে বসবে দেশটি। ভুলে গেলে চলবে না খেলোয়াড় হিসেবে খুব বেশি সময় আর হাতে নেই লিওনেল মেসির। খুব শীঘ্রই হয়তো ফুটবলকে বিদায় বলে দিতে হবে ফুটবলের এই রাজপুত্রকে।

তবে বিদায়ের আগে দর্শকদের যা উপহার দিয়েছেন তাতে চিরস্মরণীয় হয়ে থাকবেন আজীবনের জন্যই। বিশ্বকাপ না জিতলেও হয়তো ফুটবল বিশ্বে মেসির গুরুত্ব খানিকটাও কমত না। ১৫ বছরেরও বেশি সময় ধরে দেশ এবং ভক্তদের অগণিত আনন্দ দেওয়া এই লোকটির কিংবদন্তি হওয়ার জন্য কোনো বিশ্বকাপের প্রয়োজন ছিল না। তবে বিশ্বকাপ জিতে নিজের ক্যারিয়ারকে আরো শানিত করলেন মেসি। তাই একটি কথা বলাই যায়, পৃথিবীতে হয়তো ম্যারাডোনা-পেলে আরও আসবে, তবে একটি মেসির অভাব সব সময়ই থাকবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে