ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

ম্যারাডোনা, না মেসি কে সেরা, জানিয়ে দিলেন আর্জেন্টিনার কোচ স্কালনি

২০২৩ জানুয়ারি ১৮ ১১:১০:৩৫
ম্যারাডোনা, না মেসি কে সেরা, জানিয়ে দিলেন আর্জেন্টিনার কোচ স্কালনি

মেসির হাত ধরে দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা কাটিয়েছে আর্জেন্টিনা। আর এই শিরোপার মধ্য দিয়ে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তবে এখনও সবার মনে একটাই প্রশ্ন ইতিহাসের সেরা ফুটবলার কে—দিয়েগো ম্যারাডোনা, না লিওনেল মেসি? আর্জেন্টিনার ফুটবলের এই বিবাদ দীর্ঘদিনের। বিশ্বকাপ জেতায় এত দিন ম্যারাডোনাকে এগিয়ে রাখতেন অনেকে। কিন্তু মেসিও জিতেছেন বিশ্বকাপ।

এতে জোরালো হয়েছে সেই বিতর্ক। এবার বিবাদে ঢুকে পড়লেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের নেপথ্যের নায়ক লিওনেল স্কালনি। আর্জেন্টাইন কোচের মতে, বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার মেসি।

একটি স্প্যানিশ রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে স্কালনি বলেন, ‘যদি আমাকে একজনকে বেছে নিতে হয়, তা হলে আমি লিওকে (মেসি) এগিয়ে রাখব। কারণ, ওর সঙ্গে আমার বিশেষ সম্পর্ক রয়েছে। ম্যারাডোনা খুব ভালো ফুটবলার। কিন্তু আমার কাছে সর্বকালের সেরা ফুটবলার মেসি।’

আর্জেন্টিনার কোচ ঘোষণা করার পর স্কালনিকে ট্রাফিক পুলিশের সঙ্গে তুলনা করেছিলেন ম্যারাডোনা। এর পর ম্যারাডোনাকে নিয়ে কোনো মন্তব্য করেননি আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কোচ। এবার মেসিকে এগিয়ে রেখে এর জবাব দিলেন তিনি।

এ ছাড়া তারকা ফুটবলারদের কোচিং করাতে গিয়ে অনেককেই সমস্যায় পড়তে হয়। উদাহরণ হিসেবে বলা যায় ক্রিশ্চিয়ানো রোনালদো ও পর্তুগালের সদ্য বিদায়ী কোচের বিবাদের ঘটনা।

কিন্তু মেসির ক্ষেত্রে কাজটি সহজ বলে জানিয়েছেন স্কালনি, ‘একেবারেই নয়। মেসিকে দক্ষতা শেখানোর কোনো জায়গা নেই। কিন্তু ওকে (মেসি) নিজের পরিকল্পনা বলা যায়। সে কোচের কথা শোনে। সতীর্থদের কথাও শোনে। তার পরে মাঠে নেমে নিজের কাজটা করে।’

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে