ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

এবার অলিম্পিকের মঞ্চে হতে চলেছে ক্রিকেটের নতুন সূচনা

২০২৩ জানুয়ারি ২২ ১৪:৫৫:৪৭
এবার অলিম্পিকের মঞ্চে হতে চলেছে ক্রিকেটের নতুন সূচনা

ক্রিকেটকে বৈশ্বিকভাবে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। সে লক্ষ্যে ক্রিকেটকে অলিম্পিকে যুক্ত করার চেষ্টা চালানো হচ্ছে লম্বা সময় ধরে। কিন্তু ঠিক যেন ব্যাটে-বল মিলছিল না।

তবে ২০২৮ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় অলিম্পিকে সেই চিত্র বদলাতে পারে। যুক্তরাষ্ট্র অলিম্পিক থেকে নতুন ডিসিপ্লিন হিসেবে যুক্ত হতে পারে ক্রিকেট। যদিও বিষয়টি এখনও পুরোপুরি নিশ্চিত হয়নি। তবে যুক্তরাষ্ট্র অলিম্পিক থেকে ক্রিকেটকে মাঠে গড়ানোর জন্য সম্ভব সব চেষ্টা চালাচ্ছে আইসিসি, যুক্তরাষ্ট্র এবং অলিম্পিক কমিটি।

আইসিসি ইতোমধ্যে ছয় দলের ক্রিকেটের জন্য প্রস্তাব দিয়েছে অলিম্পিকের আয়োজক কমিটিকে। ছয় দলের টুর্নামেন্ট করার পেছনে সবচেয়ে বড় কারণ হচ্ছে, খরচ বাঁচানো। করোনা পরবর্তী সময়ে খরচ নিয়ে নিজেদের পরিকল্পনা নতুন করে সাজিয়েছে অলিম্পিকের কমিটি। আসন্ন ২০২৪ অলিম্পিকে তো তাই, প্রতিযোগির সংখ্যাই কমিয়ে দিয়েছে আয়োজক কমিটি।

এদিকে ২০২৮ অলিম্পিকে ক্রিকেট থাকবে কি থাকবে কি না, এর সঠিক উত্তর খুঁজতে অপেক্ষা করতে হবে অক্টোবর পর্যন্ত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি চলতি বছরের অক্টোবরে নিশ্চিত করবে যুক্তরাষ্ট্রের আসরে তারা ক্রিকেট রাখতে পারবে কি না। এরজন্য অবশ্য যুক্তরাষ্ট্রের অলিম্পিক কমিটি চলতি বছরের মার্চে ক্রিকেটের নাম নতুন ডিসিপ্লিন হিসেবে যোগ করে কিনা, সেদিকেও নজর রাখতে হবে।

এদিকে ২০২৮ সালে যুক্তরাষ্ট্রের অলিম্পিকে ক্রিকেট থাকলে কেবল টি-টোয়েন্টি ফরম্যাটে গড়াবে এই প্রতিযোগিতাটি। প্রথমবারের মতো ৬ দল নিয়ে শুরু হবে অলিম্পিক ক্রিকেট। অবশ্য নারী এবং পুরুষ উভয়ের জন্য ক্রিকেট ডিসিপ্লিন থাকবে বলে জানিয়েছে ইএসক্রিকইনফোর এক প্রতিবেদন।

ক্রিকেট যদিও মাঠে গড়ায় তবে এক ভেন্যুতে খেলা শেষ করার পরিকল্পনা আয়োজক কমিটির। এর আগে কমনওয়েলথ গেমসের মঞ্চেও এক ভেন্যুতে ১৬টি ম্যাচ খেলা হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে