ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

২০২৩ সালের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন তালিকা প্রকাশ, সর্বোচ্চ বেতন সাকিবের

২০২৩ জানুয়ারি ২২ ২১:০৮:১২
২০২৩ সালের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন তালিকা প্রকাশ, সর্বোচ্চ বেতন সাকিবের

২০২৩ সালের সবচেয়ে আলোচিত বিষয় জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০২২ সালের কেন্দ্রীয় চুক্তি ছিল ২১ জন ক্রিকেটার। এবারের কেন্দ্রীয় চুক্তিতেই সর্বমোট ২১ জন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন। চলতি বছরের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ ২০২৩ এর জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতনের গ্রেডিংও নিশ্চিত করেছে বিসিবি।

চলমান কেন্দ্রীয় চুক্তিতে চারটি আলাদা ভাগে বিভক্ত করে ক্রিকেটারদের বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে। বেতনের গ্রেডিংগুলো হচ্ছে ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’ এবং ‘সি’। ক্রিকেটারদের পারফরম্যান্স এবং অভিজ্ঞতাকে বিবেচনায় নিয়ে বেতনের গ্রেডিংয়ে জায়গা দেওয়া হয়েছে।

টাইগার ক্রিকেটারদের মধ্যে চলতি বছর সবচেয়ে বেশি বেতন পাবেন দুই ফরম্যাট টেস্ট এবং টি-টোয়েন্টির অধিনায়ক সাকিব আল হাসান। তারপরের অবস্থানে আছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল খান। আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম থাকছেন তৃতীয় অবস্থানে।

চলতি বছর টেস্টে ‘এ প্লাস’ গ্রেডের বেতন নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫০ হাজার টাকা। ওয়ানডেতে ৪ লাখ এবং টি-টোয়েন্টিতে ২ লাখ ৫০ হাজার টাকা। তিন ফরম্যাটে খেলা ক্রিকেটারদের জন্য ‘এ প্লাস’ গ্রেডে বেতন নির্ধারণের ক্ষেত্রে প্রথম ক্যাটাগরির শতভাগ, দ্বিতীয় ক্যাটাগরির পঞ্চাশ এবং সবশেষ ক্যাটাগরির চল্লিশ শতাংশ দেওয়া হয়। দুই কিংবা এক ফরম্যাটের ক্ষেত্রে গ্রেডিং অনুযায়ী সর্বোচ্চ বেতনটাই দেওয়া হবে ক্রিকেটারদের।

চলতি বছর কেন্দ্রীয় চুক্তিতে থাকা চার পান্ডব সাকিব, তামিম, মুশফিক এবং মাহমুদউল্লাহ জায়গা করে নিয়েছেন ‘এ প্লাস’ ক্যাটাগরিতে। এরমধ্যে তিন ফরম্যাটে খেলবেন কেবল সাকিব আল হাসান। তিনি টেস্টে ‘এ প্লাস’ গ্রেডের বেতন বিবেচনায় টেস্টের জন্য ৪ লাখ ৫০ হাজার, ওয়ানডেতে ২ লাখ এবং টি-টোয়েন্টির জন্য পাবেন ১ লাখ টাকা। এরসঙ্গে দুই ফরম্যাটে অধিনায়কত্বের জন্য ২০ হাজার করে আরও ৪০ হাজার টাকা পাবেন। মাসিক সাকিবের মোট বেতন দাঁড়াবে সর্বোচ্চ মোট ৭ লাখ ৯০ হাজার টাকা।

তামিম দুই ফরম্যাটে খেলবেন বলে তিনি ‘এ প্লাস’ ক্যাটাগরিতে টেস্টের জন্য ৪ লাখ ৫০ হাজার, ওয়ানডের জন্য ২ লাখ এবং এক ফরম্যাটে নেতৃত্বের জন্য পাবেন আরও ২০ হাজার টাকা। মোট ৬ লাখ ৭০ হাজার টাকা। অধিনায়ক না হওয়ায় মুশফিক তামিমের চেয়ে ২০ হাজার টাকা কম পাবেন। এদিকে মাহমুদউল্লাহ কেবল ওয়ানডে ফরম্যাটে থাকায় তিনি পাবেন ৪ লাখ টাকাই।

এদিকে সাকিবের সঙ্গে তিন ফরম্যাটে খেলা লিটন দাস, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ তিনজনই আছেন ‘এ’ ক্যাটাগরিতে। সেই হিসেবে তারা টেস্টের জন্য ৪ লাখ, ওয়ানডেতে ১ লাখ ৫০ হাজার এবং টি-টোয়েন্টির জন্য ৮০ হাজার টাকা মিলিয়ে সর্বমোট ৬ লাখ ৩০ হাজার টাকা করে মাসিক বেতন পাবেন।

সর্বনিম্ন ১ লাখ টাকা করে বেতন পাবেন কেন্দ্রীয় চুক্তিতে ‘সি’ গ্রেডে থাকা ক্রিকেটাররা। নতুন করে চুক্তিতে জায়গা করে নেওয়া জাকির হাসান ও হাসান মাহমুদরা পাবেন মাসিক ১ লাখ টাকা করে। এ ছাড়াও চুক্তির বাইরে কেউ যদি জাতীয় দলে খেলার সুযোগ পান, তবে সেই মাসের জন্য ১ লাখ টাকা করে দেওয়া হবে সেই ক্রিকেটারকে।

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে