ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

মানসিকতা বিবেচনায় দেশি ক্রিকেটারদের চাইতে পাকিস্তানিদেরই বেশি এগিয়ে বললেন সালাহউদ্দিন

২০২৩ জানুয়ারি ২৪ ১২:১৯:১৪
মানসিকতা বিবেচনায় দেশি ক্রিকেটারদের চাইতে পাকিস্তানিদেরই বেশি এগিয়ে বললেন সালাহউদ্দিন

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রাজত্ব করছে পাকিস্তানের ক্রিকেটাররা। দলে পাকিস্তানি ক্রিকেটার বেশি থাকায় এর সুফল পাচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মানসিকতা বিবেচনায় দেশি ক্রিকেটারদের চাইতে পাকিস্তানিদেরই বেশি এগিয়ে রাখছেন দলটির কোচ মোহাম্মদ সালাহউদ্দিন।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে বরাবরই দাপট ছিল পাকিস্তানি ক্রিকেটারদের। বিশেষ করে ঢাকা প্রিমিয়ার লিগের সূচনা থেকেই দাপট দেখা যেত পাকিস্তানিদের। এমনকি বিপিএলের শুরু থেকেও নামিদামি পাকিস্তানি ক্রিকেটাররা মাঠ মাতিয়ে গেছেন।

মাঝের দুয়েক বছর অবশ্য পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চলায় অথবা আন্তর্জাতিক সূচি থাকায় বিপিএল খেলতে আসতে পারেনি পাকিস্তানের ক্রিকেটাররা। এবার আন্তর্জাতিক সূচি না থাকায় ও পিএসএল ফেব্রুয়ারি-মার্চে চলে যাওয়ায় বিপিএল খেলার সুযোগ মিলেছে পাকিস্তানিদের।

সুযোগ পেয়েই বিপিএলে দাপুটে পারফরম্যান্স করছে পাকিস্তানিরা। মোহাম্মদ রিজওয়ান, খুশদিল শাহ, হাসান আলি, নাসিম শাহদের দারুণ পারফরম্যান্সে শেষ চার ম্যাচের চারটিতেই জিতেছে কুমিল্লা।

দেশি ক্রিকেটারদের সঙ্গে পাকিস্তানিদের পার্থক্য তুলে ধরতে গিয়ে সালাহউদ্দিন বলেন, 'মৌলিক পার্থক্য তো একটা আছেই, আমাদের ছেলেদের বড় শট খেলার সামর্থ্য কম। এটা মানতেই হবে। খুব কম ছেলে আছে, যারা বড় শট খেলতে পারে। আর মানসিকতায় কিছু ক্রিকেটার তো আলাদা থাকেই। শীর্ষ পর্যায়ে যারা খেলে, তাদের মানসিকতা অন্যরকম। আমাদেরও দুই-চারজন আছে, তাদের মানসিকতা অনেক শক্ত। কিন্তু বাকিদের মানসিকতা অতটা শক্তিশালী নয়।'

তবে পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটারদের অনেক বেশি পার্থক্য নেই বলেও জানান দেশের ক্রিকেটে প্রায় দুই দশক কোচিং করানো এই কোচ।

তিনি আরও বলেন, 'আমি যদি আমাদের রিজওয়ানের কথা বলি, তার নিবেদনের লেভেল আসলে কল্পনা করতে পারবেন না। খেলাটা নিয়ে যেভাবে চিন্তা করে, যেভাবে নিজেকে গুছিয়ে রাখে বা গোটা দল আগলে রাখে, সেই লেভেলের নিবেদন খুব কম ছেলেরই আছে (বাংলাদেশের)।'

'পার্থক্য আসলে খুব বেশি যে আছে, তা নয়। কিছু আছে, আসলে চিন্তা-ভাবনা, নিজেকে আরও বড় লেভেলে দেখা বা চিন্তা করা, গুছিয়ে রাখা, নিজেকে কীভাবে আরও সামনের দিকে নিয়ে যাব, সেটা সম্পূর্ণ নিজেদের চিন্তা-ভাবনার ব্যাপার। এই জায়গায় আমাদের ছেলেদের ঘাটতি আছে। এখানে উন্নতি করতেই হবে।'

পাঠকের মতামত:

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর



রে