ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

পরবর্তী শচিন কিংবা বিরাট হতে হলে অনেক কাঠ-খড় পোড়াতে হবে গিলকে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জানুয়ারি ২৭ ১১:২৭:১৩
পরবর্তী শচিন কিংবা বিরাট হতে হলে অনেক কাঠ-খড় পোড়াতে হবে গিলকে

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই নিজের ব্যাটিং প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন গিল। বিশেষ করে সাদা পোশকের ক্রিকেটে ইতোমধ্যে দলের নিয়মিত সদস্য হয়ে উঠেছেন এই ওপেনার। খুব একটা পিছিয়ে নেই রঙিন পোশাকেও। সম্প্রতি ওয়ানডেতে যে কয়টা সিরিজে সুযোগ পেয়েছেন তা দুই হাত ভরে কাজে লাগিয়েছেন এই তরুণ ব্যাটার।

সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে রঙিন পোষাকে ব্যাট হাতে রঙ ছড়িয়েছেন গিল। তিন ম্যাচের এই সিরিজের প্রথম ওয়ানডেতে রীতিমতো ঝড় তুলেছিলেন তিনি। ১৪৯ বল খেলে ১৯ বাউন্ডারি আর ৯ ছক্কায় ২০৮ রান করেছিলেন এই তরুণ ব্যাটার। এই ইনিংস খেলার পথে বেশ কিছু রেকর্ডও গড়েন। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি করার কীর্তি নিজের দখলে নেন গিল।

এরপর দ্বিতীয় ওয়ানডেতে অপরাজিত ৪০ রান এসেছিল গিলের ব্যাট থেকে। আর সিরিজের শেষ ওয়ানডেতে আবারও সেঞ্চুরির দেখা পান তিনি। সবমিলিয়ে তিন ম্যাচের এই সিরিজে ১৮০ গড়ে ৩৬০ রান করেন তিনি।

এই সিরিজের আগে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত ছিলেন তিনি। ৬৯ গড়ে তিন ম্যাচের সিরিজে করেছিলেন ২০৭ রান। যেখানে এক হাফ সেঞ্চুরির সঙ্গে একটি সেঞ্চুরিও হাঁকিয়েছিলেন তিনি। সবমিলিয়ে ২১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ার তার। যেখানে প্রায় ৭৪ গড়ে ১ হাজার ২৫৪ রান করেছেন তিনি। ৫টি হাফ সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে আছে ৪টি সেঞ্চুরি।

গিলের ব্যাটিং প্রতিভা প্রসঙ্গে বলতে গিয়ে টাঁকে বিরাট-শচিনের যোগ্য উত্তরসূরী উল্লেখ্য করে সাবা বলেছেন, 'তার টেম্পারমেন্ট খুবই ভালো। বিরাট কোহলি এবং শচিন টেন্ডুলকার যে লিগ্যাসি তৈরী করেছে গিল তা ধরে রাখবে।'

এদিকে গিল তার ক্যারিয়ারের বেশিরভাগ ম্যাচই খেলেছেন উপমহাদেশের মাটিতে। যেখানে এখনও পর্যন্ত সফল এই তরুণ ব্যাটার। তবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো কন্ডিশনে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি। তাই কোহলি-শচিনদের পথ ধরে এগোতে হলে এখনও অনেক কাঠ-খড় পোড়াতে হবে গিলকে।

সাবা বলেন, 'দেশের বাইরে তাকে বড় পরীক্ষা দিতে হবে। সে যখন ইংল্যান্ডে টেস্ট খেলেছে, সেখানে খুব একটা সুবিধা করতে পারেনি। আমরা আশা করি, সে ভারতের ব্যাটিং লাইনআপের মেরুদন্ড হবে। অনেক দিন পর আমরা এমন একজন প্রতিভাবান পেয়েছি।'

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে