ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

বেজে গেল মাহমুদউল্লাহ রিয়াদের বিদায় ঘন্টা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জানুয়ারি ২৯ ২০:৫২:০৩
বেজে গেল মাহমুদউল্লাহ রিয়াদের বিদায় ঘন্টা

বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলা নিজের ৮ ম্যাচের ৭ ইনিংসে ব্যাট করে তিনটিতেই ডাক মেরেছেন রিয়াদ। এই সাত ইনিংসে রিয়াদের রান ৮৬। সর্বোচ্চ ইনিংস ৩৫ রানের। ঢাকা ডমিনেটরসের বিপক্ষে খেলা অপরাজিত ৩৫ রানের ইনিংসটিও রিয়াদের গড় ১৫ এর বেশি নিতে পারেনি। ১৪.৩৩ গড়ে এবারের আসরে ব্যাট করছেন রিয়াদ। প্রশ্ন উঠতেই পারে ক্যারিয়ারের গোধূলি বেলায় এ ধরনের ফর্ম হীনতায় ভুগলে ফিরে আসা কি সম্ভব? শুধু এই বিপিএল নয় বিগত দুই বছর ধরে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেতে হচ্ছে রিয়াদকে।

কখনো রান খরায় ভুগেন আবার কখনো প্রয়োজনীয় সময়ে বাউন্ডারি বের করতে না পারার হতাশায়। তবে রিয়াদের ভোগান্তি যেন শেষই হচ্ছে না। ঠিক এশিয়া কাপের আগ মুহূর্তে অধিনায়কত্ব হারান রিয়াদ। অধিনায়কত্বের ভার না থাকার পরও এশিয়া কাপে সফল হতে পারেননি ব্যাটসম্যান রিয়াদ। অধারাবাহিকতার চূড়ান্তে থাকা এই ক্রিকেটারকে শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে রাখতে সাহস পাননি নির্বাচক মন্ডলী।

একসময়ের দলের অপরিহার্য সদস্যকে বাদ পড়তে হয় বিশ্বকাপ অভিযান থেকে। টেস্ট ক্রিকেট থেকে অবসরপ্রাপ্ত রিয়াদ, টি-টোয়েন্টির বিবেচনায় নেই তিনি। আন্তর্জাতিক ক্রিকেট বলতে এখন শুধু ওয়ানডে ক্রিকেট রয়েছে রিয়াদের হাতে। তবে যে ধরনের অফ ফর্মে রয়েছেন সাইলেন্ট কিলার তাতে তাকে ২০২৩ বিশ্বকাপে খেলানোটা ঝুঁকিপূর্ণই বটে। ২০২৩ বিশ্বকাপে যেখানে লোয়ার মিডল অর্ডার কিংবা ফিনিশিং পজিশনে অন্যান্য দলগুলো মারকুটে সব ব্যাটসম্যানকে খেলাবে সেখানে বাংলাদেশের ধীর গতির রিয়াদ কতটা কার্যকর এই প্রশ্ন রয়েই যায়।

নিশ্চিতভাবেই রিয়াদ যত ভালো ক্রিকেটই খেলুক না কেন তার পক্ষে ওই মাপের ব্যাটসম্যানদের সাথে পাল্লা দেওয়া কোনোক্রমেই সম্ভব নয়। দিনশেষে এটা মেনে নিতেই হবে নিজের সেরা সময় বহু পিছনে ফেলে এসেছেন এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে সেই ২০২১ সালের পর থেকেই অথারাবাহিক রিয়াদ।

বিপিএলেও এই অধারাবাহিকতার বৃত্ত থেকে বের হতে পারছেন না দেশ সেরা লোয়ার অর্ডার এই ব্যাটসম্যান। খুব সম্ভবত মার্চে অনুষ্ঠিত ইংল্যান্ড সিরিজ হতে যাচ্ছে রিয়াদের শেষ সুযোগ। সেখানে নিজের চেনা ছন্দে ফিরতে না পারলে বিদায় ঘন্টা বেজে যেতে পারে এই ফিনিশারের। ইংল্যান্ড সিরিজে রিয়াদের বিদায়ঘণ্টা বাজবে নাকি প্রত্যাবর্তনের নতুন কাব্য লেখা হবে তা সময়ই বলে দিবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে