ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ জিতে রাতারাতি কোটিপতি ভারতের নারী ক্রিকেটাররা, বিশাল অঙ্কের পুরষ্কার ঘোষণা করলো বিসিসিআিই

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ জানুয়ারি ৩০ ১২:২০:০১
বিশ্বকাপ জিতে রাতারাতি কোটিপতি ভারতের নারী ক্রিকেটাররা, বিশাল অঙ্কের পুরষ্কার ঘোষণা করলো বিসিসিআিই

গত বছর যশ ধূলের নেতৃত্বে ছেলেদের অনুর্দ্ধ-১৯ ODI বিশ্বকাপ জিতেছিলো ‘টিম ইন্ডিয়া।’ আর ২০২৩-এ বিশ্বখেতাব জিতলো মেয়েদের অনুর্দ্ধ-১৯ দল। শক্তিশালী ইংল্যান্ডকে ফাইনালে ৭ উইকেটে হারিয়ে খেতাব জয় ভারতের। ‘গার্লস ইন ব্লু’র আক্রমণাত্মক বোলিং এর সামনে গতকাল দাঁড়াতেই পারলো না ইংল্যান্ড দল। মাত্র ৬৮ রানেই গুটিয়ে গিয়েছিলো তারা।

জবাবে ব্যাট করতে নেমে তিন উইকেট হারিয়েই প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। ২০০৭-এ পুরুষদের টি-২০ বিশ্বকাপ জিতে বিশ্বক্রিকেটের ইতিহাসে জায়গা করে নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি ও তাঁর সতীর্থরা, এর পর কেটে গিয়েছে অনেকটা সময়। অবশেষে প্রায় ১৬ বছরের অপেক্ষা শেষে টি-২০’র বিশ্বখেতাব ফিরলো ভারতের মাটিতে। সেরার শিরোপা ফিরিয়ে আনলেন ভারতের কিশোরীরা।

এই প্রতিযোগিতায় অন্যতম শক্তিশালী দল মনে করা হচ্ছিলো ইংল্যান্ড’কে। অস্ট্রেলিয়াকে হারিয়ে তারা জায়গা করে নিয়েছিলো টি-২০ বিশ্বকাপের ফাইনালে। আরও একবার মেয়েদের কোনো বিশ্বকাপ প্রতিযোগিতার ফাইনালে সম্মুখসমরে দেখা হওয়ার কথা ছিলো ভারত এবং ইংল্যান্ডের। এর আগে ২০১৭ সালের সিনিয়র একদিনের বিশ্বকাপ ফাইনালে লড়েছিলো দুই দল। বিশ্বখেতাব জয়ের খুব কাছাকাছি গিয়েও ফিরতে হয়েছিলো স্মৃতি মান্ধানা, হরমনপ্রীত কৌরদের।

দিদিদের বিশ্বকাপ হারানোর যন্ত্রণার ক্ষতে যেন কিছুটা প্রলেপ দিলেন ভারতের অনুর্দ্ধ-১৯ মেয়েরা। টসে জিতে প্রতিপক্ষকে প্রথমে ব্যাটিং করার আমন্ত্রণ জানান ভারতের ক্যাপ্টেন শেফালী ভার্মা। মাত্র ১ রানের মাথায় লিবার্টি হিপকে হারিয়ে চাপে পড়েছিলো ইংল্যান্ড দল। আজ বাইশ গজে ঝড় বইয়ে দিলেন তিতাস সাধু। বাংলার মেয়ে তিতাসের পেসের সামনেই নতজানু হলো ইংল্যান্ডের ব্যাটিং। প্রথমে লিবার্টি’কে ফেরান তিনি। ফিরিয়ে দেন সেরেন স্মেল’কেও।

৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৬ রান দিয়েছেন তিনি। নিয়েছেন ২ উইকেট। বিশ্বকাপ ফাইনালে ম্যাচের সেরা হয়েছেন বাংলার তিতাস’ই। এছাড়া অর্চনা দেবো এবং পার্বষী চোপড়া ২টি করে উইকেট নেন। মন্নত কাশ্যপ, সোনম যাদব এবং শেফালি ভার্মা ১ টি করে উইকেট নেন। জবাবে ব্যাট করতে নেমে শেফালী ভার্মা, শ্বেতা শেহরাওয়াত এবং গোঙ্গারি তৃষা’র উইকেট হারালেও ১৪ ওভারেই ম্যাচ জিতে নেন ভারতের মেয়েরা। তৈরি করেন ইতিহাস।

আন্তর্জাতিক মঞ্চে দেশের মেয়েদের সাফল্যে স্বভাবতই খুশির বন্যা ভারতীয় ক্রিকেটমহলে। গতকাল সন্ধ্যে থেকেই সমাজমাধ্যমের দেওয়ালে জমা হতে থাকে রাশি রাশি শুভেচ্ছাবার্তা। ট্রফি নিয়ে কবে দেশে ফিরবেন শেফালী, রিচা, তিতাস’রা, সেই অপেক্ষায় কাল থেকেই চলছিলো দিন গোনা। এই সাফল্যে উচ্ছ্বসিত ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা BCCI-ও। ট্যুইটবার্তায় দল’কে শুভেচ্ছা জানিয়েছে বোর্ড। এই আনন্দের দিনে ট্যুইট করে শুভেচ্ছাবার্তা জানিয়েছেন ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ’ও।

একই সাথে দলের সকল ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের জন্য BCCI-এর তরফ থেকে ৫ কোটি টাকা পুরষ্কারমূল্য ঘোষণা করেছেন তিনি। গতকাল সন্ধ্যেতে এক ট্যুইটবার্তায় জয় শাহ লেখেন, “ভারতে মেয়েদের ক্রিকেট এক নতুন উচ্চতায় পৌঁছাচ্ছে। বিশ্বকাপ জয় এই উত্থানকে আরও ত্বরান্বিত করবে। বোর্ডের তরফ থেকে ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের জন্য ৫ কোটি টাকা পুরষ্কার ঘোষণা করতে পেরে আমি আনন্দিত।”

বর্তমানে ভারতের সিনিয়র পুরুষ ক্রিকেট দল নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ খেলছে। প্রথম ম্যাচে রাঁচিতে হারতে হলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে ‘টিম ইন্ডিয়া।’ লক্ষ্ণৌর কঠিন পিচে কিউইদের পরাজিত করেছে ৬ উইকেটে। সিরিজের তৃতীয় এবং নির্ণায়ক ম্যাচটি হবে গুজরাতের আহমেদাবাদে। এক লক্ষের বেশী আসন বিশিষ্ট নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আগামী ১ ফেব্রুয়ারী অর্থাৎ বুধবার তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবেন হার্দিক পান্ডিয়ারা।

সেই ম্যাচে মাঠে উপস্থিত থাকার কথা মেয়েদের বিশ্বকাপজয়ী দলের। বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, “আমি শেফালী (ভার্মা) এবং ওর বিশ্বজয়ী মেয়েদের আহমেদাবাদে আমাদের সাথে যোগ দিতে নিমন্ত্রণ জানিয়েছি।” এক লক্ষ সমর্থকের উপস্থিতিতে ট্রফি সেলিব্রেশনে মাততে দেখা যাবে বিশ্বখেতাব জয়ী মেয়েদের।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে