ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০

আকাশ ছোয়া মূল্য: প্রিমিয়ার লিগে সবচেয়ে দামি খেলোয়াড় এনজো ফার্নান্দেজ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০১ ০৯:৫৫:১৫
আকাশ ছোয়া মূল্য: প্রিমিয়ার লিগে সবচেয়ে দামি খেলোয়াড় এনজো ফার্নান্দেজ

কিন্তু জানুয়ারির শেষ দিকে খবর আসে, এনজোকে কিনতে চেলসি নাকি বেনফিকাকে নতুন প্রস্তাব দিয়েছে। শেষ পর্যন্ত ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি এনজোকে দলে ভেড়াতে পেরেছে।

কাল মধ্যবর্তী দলবদলের শেষ দিনে ব্রিটিশ রেকর্ড ১২ কোটি ১০ লাখ ইউরোয় (বাংলাদেশি মুদ্রায় ১৩৯৯ কোটি টাকা) বিশ্বকাপজয়ী এনজো ফার্নান্দেজকে দলে ভিড়িয়েছে চেলসি। দলবদলে প্রিমিয়ার লিগের কোনো ক্লাবের এটাই সবচেয়ে বেশি খরচের রেকর্ড।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে দুর্দান্ত খেলা ২২ বছর বয়সী এনজোর সঙ্গে সাড়ে ৮ বছরের চুক্তি করেছে চেলসি। ২০৩১ সালে শেষ হবে চুক্তির মেয়াদ। বেনফিকা এক বিবৃতিতে এনজোর ক্লাব বদলের খবরটি নিশ্চিত করেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এনজোই এখন সবচেয়ে দামি খেলোয়াড়। আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যেও এনজো সবচেয়ে দামি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানিয়েছে, যুক্তরাজ্য সময় রাতে দলবদলের সময় শেষ হওয়ার দুই ঘণ্টা আগে এনজোর বিষয়ে সম্মত হয় চেলসি ও বেনফিকা। আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেট থেকে গত বছর পর্তুগালের ক্লাব বেনফিকায় যোগ দেন এনজো। ১ কোটি ইউরোয় তাঁকে কিনেছিল বেনফিকা। চেলসি এনজোর দলবদলের জন্য বেনফিকাকে যে টাকা (১২ কোটি ১০ লাখ ইউরো) দেবে, সেখান থেকে ২৫ শতাংশ টাকা রিভার প্লেটও পাবে। মোট ছয় কিস্তিতে টাকাটা পরিশোধ করবে চেলসি।

এনজোকে কেনার মধ্য দিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর মধ্যে দলবদলে সবচেয়ে বেশি খরচের রেকর্ড ভাঙল চেলসি। ২০২১ সালে অ্যাস্টন ভিলা থেকে জ্যাক গ্রিলিশকে ১১ কোটি ৭০ লাখ ইউরোয় কিনে রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার সিটি।

এনজোকে দিয়ে গ্রিলিশের সে রেকর্ডই নতুন করে লিখেছে চেলসি। বিবিসি জানিয়েছে, সব মিলিয়ে এটি যৌথভাবে ষষ্ঠ সর্বোচ্চ অঙ্কের দলবদল। ২০১৯ সালে আতলেতিকো মাদ্রিদ থেকে আঁতোয়ান গ্রিজমানকে কিনতে ১২ কোটি ইউরো খরচ করেছিল বার্সেলোনা।

জানুয়ারির এই মধ্যবর্তী দলবদলে এ পর্যন্ত সাতজন খেলোয়াড় কিনল চেলসি। আর গত মৌসুম শেষ হওয়ার পর থেকে কিনেছে মোট ১৬ খেলোয়াড়। ট্রান্সফারমার্কেটের হিসেব অনুযায়ী, জানুয়ারির এই দলবদলে এনজোকে কেনার মধ্য দিয়ে প্রায় ৩২ কোটি ৬৫ লাখ ইউরো খরচ করল চেলসি।

গত বছর ধনকুবের টড বোহলি চেলসির মালিকানা নেওয়ার পর খেলোয়াড় কেনায় এ পর্যন্ত ৫০ কোটি পাউন্ডের বেশি ঢেলেছে ক্লাবটি। ইংলিশ প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলের এই মৌসুমে এখন ১০ম স্থানে চেলসি।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে