ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশ সফরের জন্য ক্রিকেটার খুঁজে পাচ্ছে না ইংল্যান্ড

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০১ ১১:৫৯:২০
বাংলাদেশ সফরের জন্য ক্রিকেটার খুঁজে পাচ্ছে না ইংল্যান্ড

ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর করার কথা ছিল ২০২১ সালের অক্টোবরে। কিন্তু করোনা মহামারির কারণে দুই দেশের ক্রিকেট বোর্ডের যৌথ সম্মতিতে এ সফর পিছিয়ে যায়। প্রথমে জানা গিয়েছিল ইংল্যান্ড বাংলাদেশে আসবে ২০ ফেব্রুয়ারি। তবে কয়েক দিন আগে জানা গেছে, বাংলাদেশে ২৪ ফেব্রুয়ারি আসবে ইংল্যান্ড দল। ১ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। ৯ মার্চ শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ।

আগেই জানা গিয়েছিল, ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের টেস্ট সিরিজ থাকায় বাংলাদেশ সফরে সে দলের কাউকেই পাওয়া যাবে না। ১৬ ফেব্রুয়ারি শুরু হবে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। সে ক্ষেত্রে সেখান থেকে কোনো খেলোয়াড়কে পাওয়ার আশা করাটা প্রায় অসম্ভবই। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের চেয়েও ইংলিশ নির্বাচকদের জন্য বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। পাকিস্তানের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ পিএসএলে সীমিত ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের বেশ কয়েক ক্রিকেটার চুক্তিবদ্ধ। জাতীয় দলের চেয়ে নিজেদের ফ্র্যাঞ্চাইজিকেই গুরুত্ব দেওয়ায় বাংলাদেশ সফরে তাঁদের পাওয়ার কোনো সম্ভাবনা থাকছে না। টেলিগ্রাফ জানাচ্ছে, কমপক্ষে ১৫ জন নিয়মিত ক্রিকেটারকে বাংলাদেশ সফরে পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

বাংলাদেশে ইংল্যান্ডের সফরসূচিতেও কিছুটা কাটছাঁট করা হয়েছে। আগের সূচি অনুযায়ী দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল ইংল্যান্ডের। ২৪ ও ২৬ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল ম্যাচ দুটি। কিন্তু ইংল্যান্ড সম্প্রতি জানিয়ে দিয়েছে, অফিশিয়াল ম্যাচের বাইরে কিছু খেলতে চায় না তারা। সূচি কাটছাঁটের সঙ্গে খেলোয়াড়-সংকটের কোনো যোগ রয়েছে কি না, সে নিয়ে অবশ্য কিছু জানায়নি টেলিগ্রাফ।

টেলিগ্রাফ প্রতিবেদনে লিখেছে, পিএসএলের কারণে অ্যালেক্স হেলসকে পাচ্ছে না ইংল্যান্ড। তিনি পাকিস্তানি ফ্র্যাঞ্চাইজি লিগের একটি দলের সঙ্গে মোটা অঙ্কের চুক্তিতে আছেন। তিনি জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতেই বেশি আগ্রহী। টেলিগ্রাফের তথ্যানুযায়ী, একইভাবে ইংল্যান্ড দলের হয়ে বাংলাদেশে আসছেন না স্যাম বিলিংস, জেমস ভিন্স ও লিয়াম ডসন।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য জো রুটকে পাওয়া যাবে না, এটা জানাই। একই সঙ্গে পাওয়া যাচ্ছে না বেন ডাকেট ও হ্যারি ব্রুকসকে। দুজন এ মুহূর্তে দক্ষিণ আফ্রিকা সফরে আছেন ইংল্যান্ডের ওয়ানডে দলের সঙ্গে। আজ এ সিরিজ শেষ হবে। নিউজিল্যান্ড সফরের দলে যদি না থাকেন, তাহলে কয়েক বছর ধরে ইংল্যান্ড দলের সঙ্গে থাকা উইল জ্যাককে বাংলাদেশ সফরের দলে নিতে পারে ইংল্যান্ড। চোটের কারণে এ সফরের সময় বিশ্রামে থাকবেন জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। তবে বাংলাদেশ সফরে আসছেন অধিনায়ক জস বাটলার, মঈন আলী, আদিল রশিদ ও জেসন রয়দের মতো খেলোয়াড়েরা। এ সফরে ফিরতে পারেন মার্ক উডও।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে