ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের জন্য যে সকল সাফল্য বয়ে এনেছে হাথুরাসিং

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০২ ১২:৩৯:৫০
বাংলাদেশের জন্য যে সকল সাফল্য বয়ে এনেছে হাথুরাসিং

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। সেই বছরই ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা তিন ওয়ানডে ওয়ানডে সিরিজ জিতেছিল মাশরাফি বাহিনী। তখন থেকেই ওয়ানডেতে বাংলাদেশ শক্তিশালী দল হয়ে ওঠে। এরপর টাইগাররা হাথুরার অধীনেই ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলেছিল। টেস্ট ক্রিকেটেও ছিল সাফল্যের ঘটনা। মিরপুরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয় এবং কলম্বোয় বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়েছিল।

পরিসংখ্যানের বিচারে প্রথম দফায় বাংলাদেশ দলের কোচ হিসেবে কাগজ-কলমে হাথুরুসিংহকে সফলই বলতে হবে। ২১ টেস্টের মধ্যে জয় ৬টিতে। ৫২ ওয়ানডের মধ্যে জয় ২৫টিতে ও ২৯টি টি-টোয়েন্টি খেলে জয় ছিল ১০টিতে। সেইসঙ্গে একটি টেস্ট সিরিজ, ৬টি ওয়ানডে সিরিজ এবং ‌১টি টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। তবে হাথুরার বিদায়টা ভালো হয়নি। দৃষ্টিকটুভাবে তিনি দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। এরপর বিসিবি প্রধানের ফোনও তিনি রিসিভ করেননি বলে শোনা যায়।

হাথুরা যখন প্রথম দফায় টাইগারদের দায়িত্ব নিয়েছিলেন, তখন দলের অবস্থা ছিল খুবই নাজুক। হারতে হারতে এমন অবস্থা হয়েছিল যে, জয় জিনিসটা কী সেটাই ভুলে গিয়েছিলেন ক্রিকেটারা। তবে এটাও সত্য যে, হাথুরা সেই সময় পেয়েছিলেন পঞ্চপাণ্ডবকে। যারা প্রত্যেকে ফর্মের তুঙ্গে ছিলেন। দ্বিতীয় দফায় হাথুরা যখন আসছেন, তখন পঞ্চপাণ্ডবদের বিদায়ী মুহূর্ত চলছে। একমাত্র সাকিব আল হাসানই তিন ফরম্যাটে খেলছেন। তাই এবার হাথুরার জন্য আরও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে