ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লাল বলের ক্রিকেট থেকে বিরতিতে টম কারান

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০২ ১৯:৩৬:২৪
লাল বলের ক্রিকেট থেকে বিরতিতে টম কারান

২০১৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে পথচলা শুরু হয় কারানের। পারফরম্যান্স ভালো হওয়ায় তিন বছরের মধ্যে টেস্ট ক্যাপও পেয়ে যান। ২০১৭-১৮ এর অ্যাশেজে দুইটি টেস্ট খেলেন তিনি। তিন ইনিংস বল করে উইকেট নেন ২টি। আর ব্যাটিংয়ে ৩৩ গড়ে রান তোলেন ৬৬। এরপর এখনও পর্যন্ত আর টেস্ট খেলার সুযোগ পাননি কারান।

সব মিলিয়ে এখন পর্যন্ত ৬১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন কারান। ২৯.২৭ গড়ে উইকেট নিয়েছেন ১৯৫টি। ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন ৭বার, চার উইকেট ১৩বার। ব্যাট হাতে ১৩৬৭ রান করেছেন ১৮.৭২ গড়ে। ১ সেঞ্চুরির পাশাপাশি হাফ সেঞ্চুরি করেছেন ৫টি। ২০১৯ মৌসুমের পর স্রেফ দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন কারান, ২০২২ কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে। যেখানে নটিংহ্যাম্পটনশায়ারের বিপক্ষে প্রথম শ্রেণির ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরিটি হাঁকিয়েছেন কারান।

বিশ্বের নানা প্রান্তের ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে অবশ্য বেশ চাহিদা রয়েছে কারানের। দ্য হান্ড্রেডে ওভাল ইনভিন্সিবল, আইপিএলে রাজস্থান রয়্যালস, দিল্লী ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স এবং বিগ ব্যাশে সিডনি সিক্সার্সের হয়ে খেলেছেন তিনি। বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইএলটি-টোয়েন্টির প্রথম মৌসুমে খেলছেন ডেজার্ট ভাইপার্সের হয়ে। ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে পাকিস্তান সুপার লিগের অষ্টম আসরেও খেলার কথা রয়েছে তার।

লাল বলের ক্রিকেট থেকে বিরতিতে গেলেও ভবিষ্যতে ফেরার সম্ভাবনা একদম উড়িয়ে দেননি তিনি। বিরতির সিদ্ধান্তের ব্যাপারে কারান বলেছেন, ‘গত কয়েক বছর আমার জন্য সহজ ছিল না। আমি অনেক সময় পেয়েছি এবং এটি এমন কোনো সিদ্ধান্ত নয় যা আমি হালকাভাবে নিয়েছি। জীবনের কিছু সিদ্ধান্তে আমার মনে হয় না শতভাগ নিশ্চিত হওয়া যায়, সেগুলোরই একটি এটি। তবে এই মুহূর্তে আমি যে অবস্থায় আছি, আমার মনে হয় শরীর ও মানসিক স্বাস্থ্যের জন্য এটা সঠিক সিদ্ধান্ত।’

কারান আরও বলেন, ‘আমি অবশ্যই ভবিষ্যতে আবার লাল বলের ক্রিকেট খেলার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। আমার মনে হয়, এই সংস্করণে সারে ও ইংল্যান্ডের হয়ে আমার কাজ বাকি আছে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে