ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টাকার জন্য ফ্র্যাঞ্চাইজি লিগ ছেড়ে বাংলাদেশে আসছেন না ক্রিকেটাররা'

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০৩ ১৫:০৮:৫২
টাকার জন্য ফ্র্যাঞ্চাইজি লিগ ছেড়ে বাংলাদেশে আসছেন না ক্রিকেটাররা'

বর্তমানে ক্রিকেট বিশ্বে ফ্র্যাঞ্চাইজি লিগের ছড়াছড়ি। সেইসাথে মোটা অঙ্কের টাকা আয় করে থাকেন ক্রিকেটাররা সেখান থেকে। যে কারণে জাতীয় দলের সিরিজও অনেক সময় উপেক্ষা করতে দেখা যায় ক্রিকেটারদের। এমনকি এসব লিগে খেলতে জাতীয় দলের চুক্তি থেকে নিজেদের সরিয়ে রাখেন অনেক ক্রিকেটার।

এমন ঘটনা ঘটেছে ইংল্যান্ডের আসন্ন বাংলাদেশ সফরে। বৃহস্পতিবার টাইগারদের বিপক্ষে সাদা বলের দুই সিরিজের জন্য যে দল ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। কয়েকজন ক্রিকেটার এই সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। জাতীয় দলের সিরিজ চলাকালীন তারা খেলবেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ইংল্যান্ড দলপতি জস বাটলার মনে করেন, এর পেছনে কাজ করছে টাকা আয়ের বিষয়।

সাত বছর পর আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংল্যান্ড। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে তারা। সিরিজ মাঠে গড়াবে আগামী মার্চের প্রথম দিকে। কিন্তু এসময় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার জন্য বাংলাদেশে আসছেন না অ্যালেক্স হেলস-স্যাম বিলিংস-ডেভিড উইলিরা।

বাটলারের মতে, এমনটা হওয়ার কারণ হলো জাতীয় দলের থেকেও লিগ খেলে বেশি টাকা আয় করেন ক্রিকেটাররা। সেজন্য তারা ইংল্যান্ডের হয়ে খেলার চেয়ে লিগগুলোকে প্রাধান্য দেয়। তবে বাটলার এই ক্রিকেটারদের জন্য ভবিষ্যতে জাতীয় দলের দরজা বন্ধ করে দেওয়ার পক্ষে নন। তার মতে, টাকা এক্ষেত্রে অনেক বড় বিষয়।

ইংল্যান্ড অধিনায়ক বলেন, “ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলো ক্রিকেটারদের ইংল্যান্ডে খেলার চেয়ে বেশি অর্থ দিয়ে থাকে। তাই ভবিষ্যতে ইংল্যান্ডের দল গঠনে ওইসব খেলোয়াড়দের (যারা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে খেলার জন্য ইংল্যান্ডের হয়ে সিরিজ বাদ দেয়) বাইরে রাখা উচিত বলে আমার মনে হয় না। এটি ভিন্ন এক পরিস্থিতি। যে সময়ের মধ্য দিয়ে আমরা যাচ্ছি।”

"যেভাবে ম্যাচগুলো সূচি নির্ধারণ করা হয় (জাতীয় দলের খেলার সময় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলো হয়ে থাকে), আমি উভয়ভাবেই (খেলোয়াড়দের) পরিস্থিতি বুঝতে পারি। ইংল্যান্ড অধিনায়ক হিসেবে একদিকে আপনি চান যে সবাই ইংল্যান্ডের হয়ে খেলাকে প্রধান্য দিক এবং যে কোনো সুযোগ কাজে লাগাক। তবে আরও বড় বিষয় থেকে যায়।"

তিনি আরো যোগ করেন, "ইংল্যান্ডের হয়ে খেলে এবং ইংল্যান্ডের হয়ে না খেলে ক্রিকেটাররা কি পরিমাণ উপার্জন করতে পারে সেটার পার্থক্য বেশ বড় বিষয় যা অবশ্যই বিবেচনা করা উচিত। প্রত্যেক ক্রিকেটারের জন্য ক্যারিয়ারের ভিন্ন ভিন্ন সময়ে সিদ্ধান্ত ভিন্ন ভিন্ন হবে।”

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে