ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাংলাদেশের বিপক্ষে ঘরের সিরিজ ইংল্যান্ডে খেলবে আয়ারল্যান্ড

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০৪ ০৯:১৬:৫৮
বাংলাদেশের বিপক্ষে ঘরের সিরিজ ইংল্যান্ডে খেলবে আয়ারল্যান্ড

আসন্ন বিশ্বকাপে বাংলাদেশসহ সাতটি দল এরই মধ্যে সরাসরি খেলার যোগ্যতা নিশ্চিত করে ফেলেছে। তবে অষ্টম দলটি কে হবে, তা এখনো অজানা। এই স্থানের দৌড়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের মতো দেশ। তাই আইরিশরা বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জনের জন্য ভিন্ন পথে হাঁটতে যাচ্ছে।

বিশ্বকাপে সরাসরি খেলার লক্ষ্যে সুপার লিগে আর মাত্র একটি সিরিজে সুযোগ পাচ্ছে আয়ায়ল্যান্ড। ঘরের মাটিতে আগামী মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে আয়ারল্যান্ড। সেই সিরিজেই পূর্ণ ৩০ পয়েন্ট পেতে সুযোগের সর্বোচ্চ প্রয়োগ করার উদ্যোগ নিচ্ছে তারা।

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএনক্রিকইনফো’ জানিয়েছে, মে মাসে আয়ারল্যান্ডে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজটি নিজেদের মাঠে না খেলে বরং ইংল্যান্ডের মাঠে খেলার ইচ্ছ্বা প্রকাশ করেছে আইরিশরা। কারণ ইংল্যান্ডে তখন গ্রীষ্মকাল চলবে।

ক্রিকেট আয়ারল্যান্ডের বিশ্বাস, ইংল্যান্ডে সিরিজটি খেললেই ম্যাচগুলোতে ফলাফল পাওয়ার সম্ভাবনা বেশি। তাই ম্যাচ তিনটি কেলমসফোর্ডে খেলতে চায় তারা। এজন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনাও করছেন তারা।

বিশ্বকাপে বাংলাদেশসহ ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে। তবে সুপার লিগে এখন পর্যন্ত ২১ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের ১১তম স্থানে আছে আয়ারল্যান্ড। সমান ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে ১০-এ শ্রীলঙ্কা, ১৯ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা ৯-এ।

লিগে ২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে আটে আছে ওয়েস্ট ইন্ডিজ। তবে সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ম্যাচ বাকি নেই। ফলে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের অন্য দলগুলোর দিকে চেয়ে থাকতে হবে। আর অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ বাতিল করায় সুপার লিগে ২১টি ম্যাচ খেলতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে।

সুপার লিগে দক্ষিণ আফ্রিকার শেষ দুটি ম্যাচ হবে নেদারল্যান্ডসের বিপক্ষে। সেই সিরিজ ২-০ ব্যবধানে জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৯৮। অন্যদিকে আয়ারল্যান্ড যদি বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারায় তাহলে তাদেরও ৯৮ পয়েন্ট হবে। তখন রানরেটের ব্যবধানে যে দল এগিয়ে থাকবে তারাই বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে।

বর্তমানে রানরেটে দক্ষিণ আফ্রিকার (-০.৪১০) চেয়ে এগিয়ে আছে আয়ারল্যান্ড (-০.৩৮২)। অন্যদিকে এই লিস্টে শ্রীলঙ্কাও বেশ ভালোভাবে রয়েছে। সুপার লিগে তারা শেষ সিরিজটি খেলবে নিউজিল্যান্ডের মাটিতে। সেখানে স্বাগতিকদের ৩-০ ব্যবধানে হারাতে পারলে জায়গা পাকা করবে লঙ্কানরাই।

কিন্তু ২-০ ব্যবধানে জিতলে তাদের পয়েন্ট হবে ৯৭, তখন লড়াইটা হবে আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। কেননা এক পয়েন্ট এগিয়ে থাকবে এই দুই দল। যদি দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা নিজ নিজ সিরিজে ধবলধোলাই হয়, তাহলে কপাল খুলে যাবে ওয়েস্ট ইন্ডিজের।

তাই অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে আয়ারল্যান্ডের সরাসরি বিশ্বকাপে খেলা। এদিকে আগামী মার্চে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসছে আয়ারল্যান্ড। ওয়ানডে সিরিজটি অবশ্য সুপার লিগের অংশ নয়। আয়ারল্যান্ডের আগে চলতি মাসেই তিন ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে ঢাকায় আসছে ইংল্যান্ড।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে