ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মাশরাফি জাদুকর নাকি সফল নেতা

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০৫ ১১:৫১:৫৭
মাশরাফি জাদুকর নাকি সফল নেতা

তবে সবকিছু ছাপিয়ে তাকে যে বিষয় টা সবচেয়ে বেশি লাইমলাইটে নিয়ে এসেছে তা হলো তার নেতৃত্বের গুন। এইখানে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন বহুবার । সিদ্ধান্ত নেওয়া বা না নেওয়ার ব্যাপারগুলো সাধারণত একই ধরনের হয় প্রত্যেক অধিনায়কের জন্য।

কিন্তু সিদ্ধান্তটাতে সফল হওয়াটাই হচ্ছে বড় ব্যাপার। যে যত বেশি বাস্তবের সঙ্গে মিল রেখে সিদ্ধান্ত নিতে পারে, তারটা তত বেশি সফল হওয়ার সম্ভাবনা থাকে। সব অধিনায়কই অনেক ভেবেচিন্তে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেয়, কিন্তু সফল সবাই হয় না। এদিক দিয়ে মাশরাফি অনেকের চেয়ে এগিয়ে।

বাংলাদেশ দলটা ২০১৫ বিশ্ব কাপের আগে যখন ধুকছিলো তখনই দায়িত্ব দেয়া মাশরাফির কাঁধে। সেই একই দল নিয়ে তিনি ২০১৫ সালে বিশ্ব কাপে ইংল্যান্ড কে হারিয়ে কোয়াটার ফাইনাল খেলেছেন। তার হাত ধরেই বাংলাদেশ দল সীমিত ওভারের ফরম্যাটে একটা অবস্থান তৈরী করতে পেরেছে।

বিপিএলের দিকে নজর দিলেও দেখা যায় একই চিত্র। ৮ বারের বিপিএলে চার বারই শিরোপা উঠেছে মাশরাফির হাতে। চলতি বিপিএলে সিলেটের একেবারে তরুন একটি দল নিয়ে এখনো পয়েন্ট তালিকায় এক নম্বরে রয়েছে। অথচ এই দলটাতে নেই তেমন কোনো বড় নাম। মুশফিকুর রহিম আছেন তবে ব্যাটে রান নেই।

তরুন তৌহিদ রিদয়, নাজমুল হোসেন শান্ত, জাকির হোসনরা প্রায় সব ম্যাচেই ভালো করছেন। আর এই তরুন মেধাবীদের কাজে লাগানো টা মাশরাফির চাইতে ভালো আর কেই বা করতে পারতেন

নাজমুল হোসেন শান্ত ইতিমধ্যেই জাতীয় খেলছেন। জাকির হোসেন টেষ্ট ফরম্যাটে নিজের আগমনী বার্তা দিয়েছেন। বাকিরাও খেলবেন ভবিষ্যতে। জাতীয় দলে অধিনায়ক মাশরাফি কে না হোক কোচ বা মেন্টর হিসেবে পেলেও এই তরুনরা নিজেদেরকে মেলে ধরতে পারবেন। বিসিবি কি তাদের এই সুযোগটা করে দিবে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে