ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নিজের তৃতীয় টেস্টেই বাবার বিশ্বরেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন ত্যাজনারায়ণ

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০৬ ২০:৪৩:০৩
নিজের তৃতীয় টেস্টেই বাবার বিশ্বরেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন ত্যাজনারায়ণ

দীর্ঘ ক্যারিয়ারে ১৬৪টি টেস্ট ম্যাচ খেলেছেন এই জেন্ড ক্রিকেটার। যেখানে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৩০টি। যারমধ্যে দ্বিশতক পেয়েছেন কেবল দুই ম্যাচে। যেখানে সর্বোচ্চ আবার অপরাজিত ২০৩ রান। ক্যারিবিয়ান এই ক্রিকেটারের টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর পেতে অভিষেক থেকে অপেক্ষা করতে হয়েছে পাক্কা ১১ বছর।

সেখানে শিভনারায়ণের ছেলে ত্যাজনারায়ণ চন্দরপল বাবাকে ছাড়িয়ে যেতে সময় নিয়েছেন কেবল ২ মাস এবং ৩টি টেস্ট। ক্রিকেটের দুর্লভ ঘটনা বাবা-ছেলের টেস্ট খেলার কীর্তি গড়েছেন চন্দরপল পরিবার। বাবা শিভনারায়ণের পর ছেলে ত্যাজনারায়ণ চন্দরপলও টেস্ট ফরম্যাটে নাম লিখিয়েছেন গত ডিসেম্বরে।

বাবার মতো স্টান্স, ব্যাক লিফটি, গার্ড নেওয়া ত্যাজনারায়ণের মানসিকতা, টেম্পারমেন্টও বাবার মতোই। ক্যারিয়ারের প্রথম টেস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা ত্যাজনারায়ণ বাবাকে ছাড়িয়েছেন সর্বোচ্চ স্কোর গড়ার পথে। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের মাত্র ৩য় টেস্ট খেলতে নামা এই ক্যারিবিয়ান নিজের তৃতীয় টেস্টেই প্রথম শতক পেয়ে সেটিকে রুপান্তরিত করেছেন দ্বিশতকে।

বাবার টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ২০৩-কে ছাড়িয়ে করেছেন ২০৭ রান। অপরাজিতই ছিলেন বাবার মতো। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ইনিংস ঘোষণা করায় সেই অবস্থায় থামতে হয় ত্যাজনারায়ণকে। এই ম্যাচে অবশ্য ত্যাজনারায়ণ অবশ্য কেবল সর্বোচ্চ স্কোর নয়, বাবাকে ছাড়িয়েছেন দ্রুততম শতক এবং দ্বিশতক হাঁকানোর পথেও।

শিভনারায়ণ যেখানে নিজের প্রথম শতক পেতে খেলতে হয়েছে ১৯ টেস্ট। প্রথম দ্বিশতক পেয়েছেন ৮১তম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেখানে ত্যাজনারায়ণ তৃতীয় টেস্টেই দুই কীর্তি গড়ে ফেলেছেন। এ ছাড়াও চন্দরপল পরিবার প্রথম এবং একমাত্র বাবা-ছেলে যারা টেস্ট ফরম্যাটে দ্বিশতকের কীর্তি গড়েছেন।

নিজের এই দ্বিশতক প্রাপ্তির পথে ত্যাজনারায়ণ আরও অনেক কীর্তি গড়েছেন। ২০১৩ সালের পর থেকে ব্র্যাথওয়েটের পর দ্বিতীয় ক্যারিবিয়ান ওপেনার হিসেবে টেস্ট ফরম্যাটে শতক পেয়েছেন ত্যাজনারায়ণ। এছাড়াও ব্র্যাথওয়েটের সঙ্গে মিলে একুশ শতকের প্রথম ওপেনিং জুটি হিসেবে একশ’র অধিক ওভারের জুটি গড়েছেন ত্যাজনারায়ণ।

চন্দরপল জুনিয়রের এমন কীর্তির দিনে জিম্বাবুয়ের বিপক্ষে সুবিধাজনক অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকদের বিপক্ষে বুলাওয়েতে ত্যাজনারায়ণের দ্বিশতক এবং ব্র্যাথওয়েটের শতকে ৬ উইকেটে ৪৪৭ রান তুলে ডিক্লেয়ার করেছে উইন্ডিজ। জবাবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে জিম্বাবুয়ে।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে