ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়াকে হারানোর পাঁচটি উপায় বলে দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ০৭ ১৫:১৫:৫৯
অস্ট্রেলিয়াকে হারানোর পাঁচটি উপায় বলে দিলেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী

১. রবি শাস্ত্রীর মতে অশ্বিন হবেন তুরুপের তাস

প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী মনে করেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রবিচন্দ্রন অশ্বিন হতে পারেন ভারতীয় দলের মূল অস্ত্র। তিনি অশ্বিনকে নিয়ে মন্তব্য করে বলেছেন, “যদি অশ্বিন জ্বলে ওঠে, তাহলে সেটা সিরিজের ফলাফল নির্ধারণ করতে পারে। তিনি একজন বিশ্বমানের বলার, বেশিরভাগ পরিস্থিতিতে তিনি ভারতীয় পরিস্থিতিতে নিজেকে প্রাণঘাতী প্রমান করেছেন। বল ঘুরতে শুরু করলে তিনি বেশিরভাগ ব্যাটারদেরই সমস্যায় ফেলবে।সুতরাং তাকে অতিরিক্ত চিন্তা করার প্রয়োজন নেই বা বাড়তি চেষ্টা করার প্রয়োজন নেই।”

২. দলে প্রয়োজন তৃতীয় স্পিনারের

রবি শাস্ত্রীর মতে ভারতীয় দলে তৃতীয় স্পিনার হিসাবে কুলদীপ যাদবকে প্রয়োজন, তিনি মন্তব্য করে বলেছেন, “তৃতীয় স্পিনার খেলানোর বিষয়ে, আমি কুলদীপকে সরাসরি খেলতে দেখতে চাই।জাদেজা এবং অক্ষর প্রায় একই রকম বোলার।কুলদীপ একেবারেই অন্যরকম। আপনি যদি প্রথম দিনে টস হেরে যান, আপনার এমন একজনের প্রয়োজন যে রক্ষা করতে পারে, যদি কেউ প্রথম দিন থেকে স্পিন করে তবে সেটি হবে কুলদীপ।আবার পিচে স্পিন না হলেও কুলদীপ দলে আসতে পারেন।” তিনি কুলদীপকে একাদশে অন্তর্ভুক্ত করার আরেকটি গুরুত্বপূর্ণ কারণও জানিয়েছেন।

মন্তব্য করে বলেছেন, “অস্ট্রেলীয়দের ফাস্ট বোলারদের নিয়ে খেলা যত এগিয়ে যাবে, ততটাই পিচে ঘূর্ণি আসবে, এর ফলে রিস্ট স্পিনাররা বল ইন এবং আউট দুটোই করতে পারবে।” যদিও রবি শাস্ত্রী চান প্রথম দিন থেকে বল ঘুরতে দেখতে। মন্তব্য করে তিনি বলেছেন, “আমি চাই প্রথম দিন থেকে বল ঘুরুক। টস হারুন বা জিতুন প্রথম দিন থেকেই পিচে কিছু থাকা চাই।”

৩. দলের প্রয়োজন নির্ভরশীল মিডিল অর্ডার ব্যাটসম্যান

শাস্ত্রী মনে করেছিলেন যে ভারতের উচিত তাদের ১২ জনকে প্রস্তুত রাখার।তাদের মধ্যে শুভমান গিলেকে রাখার প্রয়োজন, পরিস্থিতি বুঝে তাকে সুযোগ দিতে হবে। সাথে তিনি সূর্যকুমার যাদবকে প্লেয়িং ইলেভেনে দেখতে চান। তিনি মনে করেন স্পিনিং উইকেটে তিনি এক্স ফ্যাক্টর হতে পারেন। শাস্ত্রী মন্তব্য করে বলেছেন, “টেস্ট ক্রিকেটে ৫ম স্থানে ব্যাটিং করা সহজ নয়, তবে এই স্থানের জন্য সূর্যকুমার হতে পারেন উপযুক্ত। সূর্য এমন একজন খেলোয়াড় যিনি স্ট্রাইক রোটেশনে বেশি মনোযোগ দেবেন। আপনি যদি ভারতে ভাল করতে চান তবে আপনাকে স্ট্রাইক রোটেট করতে হবে এবং বোলারদের মেডেন বোলিং করতে দিলে চলবে না, এখানে বল থামানো কোনো কাজের হবে না, দ্রুত ৩০-৪০ রান করতে পারলে এখানে সেটি নির্ধারিত হতে পারে।”

৪. বিরাট কোহলির ফর্ম হবে গুরুত্বপূর্ণ

শাস্ত্রী আত্মবিশ্বাসী যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে বিরাট কোহলির ৫০ এর কাছাকাছি গড় তাকে অনুপ্রাণিত করবে প্রদর্শন করায়, তিনি মন্তব্য করে বলেছেন, “অস্ট্রেলিয়ার বিপক্ষে তার (কোহলির) রেকর্ড তাকে অনুপ্রাণিত করবে। তিনি নতুন করে শুরু করতে চাইবেন, তার প্রথম দুটি ইনিংস দেখতে হবে, যদি তিনি ভালো শুরু করেন তাহলে অস্ট্রেলিয়ানদের ত্রাস হয়ে উঠতে পারেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে কোহলির গড় ৫০ এর নিচে।তিনি চাইবেন এটিকে আরও বেশি উন্নতি করতে।”

৫. বেছে নিতে হবে ভালো উইকেটরক্ষক

ঋষভ পন্থের অনুপস্থিতি সত্যিই ভারতকে ক্ষতিগ্রস্থ করবে এবং শাস্ত্রী মনে করেন ঈশানের থেকে ভারত অপেক্ষাকৃত নিরাপদ কিপার। এবিষয়ে মন্তব্য করে শাস্ত্রী বলেছেন, “এটি ভারতের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে, ঋষভ খুবই গুরুত্বপূর্ণ একজন ছিলেন, শুধু তার কিপিংয়ে উন্নতিই হয়নি, প্রতিপক্ষের ত্রাস ও হয়ে উঠেছিলেন তিনি, ব্যাটার হিসেবে তিনি খুবই বিপজ্জনক। সাম্প্রতিক সময়ে আমাদের সেরা পাঁচ ব্যাটারের চেয়ে পন্থ বেশি ম্যাচ উইনিং নক খেলেছেন। তাই এটা একটা বড় ধাক্কা হতে চলেছে। পিচ যদি টার্ন দেয়, তাহলে ভালো রক্ষকের খেলা উচিত। জাদেজা, কুলদীপ ও অশ্বিনের জন্য স্টাম্পের পেছনে ভালো কিপার লাগবে। এবার এটা ম্যানেজমেন্টের উপর।”

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে