ঢাকা, মঙ্গলবার, ২৮ মার্চ ২০২৩, ১৩ চৈত্র ১৪২৯

অজানাকে জানা: কম সুন্দর ছেলেদের বউ কেন সুন্দরী হয়

২০২৩ ফেব্রুয়ারি ২৫ ১০:৩৩:৪৯
অজানাকে জানা: কম সুন্দর ছেলেদের বউ কেন সুন্দরী হয়

বিয়ের ক্ষেত্রে সব পুরুষই চায় সুন্দরী বউ পেতে। নারীদের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয় না। কিন্তু প্রায় সময়ই দেখা যায়, স্বামীর চেয়ে স্ত্রী বেশি আকর্ষণীয় বা সাধারণভাবে লোকে বলে বেশি সুন্দরী। যদিও সুন্দর বা সুন্দরীর কোনো মাপকাঠি নেই। যে কোনো চেহারাতেই মানুষ সুন্দর। তবে তুলনামূলক ছেলেরা নিজেদের চেয়ে সুন্দর নারীকেই বিয়ে করতে চান। নারীরাও তেমনই। সবমিলিয়ে সুন্দরটাই প্রাধান্য পায়।

প্রায়ই দেখা যায়, স্বামীর চেয়ে স্ত্রী বেশি আকর্ষণীয় হয়। মানে স্ত্রীরা বেশি সুন্দরী হয়। একটু ঘুরিয়ে বলতে গেলে, মেয়েরা কম আকর্ষণীয় ছেলেদের কাছেই বেশি সুখী হয়। যা প্রমাণিত হয়েছে সম্প্রতি এক গবেষণায়। ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। যেখানে বলা হয়, সফল সম্পর্কে বেশিরভাগ সময় পুরুষের চেয়ে নারী সঙ্গী বেশি সুন্দরী থাকেন। আবার এভাবেও বলা যায়, নারীরা কম আকর্ষণীয় বা কম সুন্দর পুরুষের সঙ্গে বেশি সুখী হন। গবেষণায় ১১৩ জন নববিবাহিত দম্পতির ওপর পরিচালনা করা হয়। জরিপে স্বামী-স্ত্রীকে চেহারার ওপর ভিত্তি করে নম্বর দেওয়া হয়। এরপর ফলাফল নির্ধারণ করা হয়।

ফলাফলে দেখা যায়, স্ত্রীর চেয়ে সৌন্দর্যে পিছিয়ে থাকা স্বামীরা সম্পর্ক টিকিয়ে রাখার ক্ষেত্রে বেশি যত্নবান। তারা স্ত্রীকে উপহার দেওয়া, ঘরের কাজ করায় বেশি মনোযোগী। তারা নিজেকে নতুন করে উপস্থাপন করতে পারে। ভালোবাসার নিত্যনতুন ধরণ বের স্ত্রীকে বিশেষ হওয়ার উপলব্ধি করাতেও এগিয়ে থাকে। শুধু তাই নয়, কম আকর্ষণীয় যে স্বামীরা রয়েছেন তারা সম্পর্কের প্রতি বেশি প্রতিশ্রুতিবদ্ধ। তারা স্ত্রীর সৌন্দর্যের প্রতি আরও যত্নশীল হোন। স্ত্রীর সৌন্দর্যের মর্ম বুঝতে পারেন। স্ত্রীকে খুশি রাখার চেষ্টা করেন।

গবেষণায় আরো দেখা যায়, পুরুষ সঙ্গী বেশি আকর্ষণীয় হলে স্ত্রীরা হীনমন্যতায় ভোগেন। দাম্পত্য সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির গবেষক তানিয়া রেনোল্ডস বলেন, 'স্ত্রীরা কম আকর্ষণীয় হলে এবং স্বামীরা বেশি আকর্ষণীয় হলে দাম্পত্য কলহ বেশি হয়। এমনকি এটি দাম্পত্যের সম্পর্ক নষ্ট হওয়ার একটি অন্যতম কারণ।'

পাঠকের মতামত:

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর



রে