ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

নাকের লোম তুলছেন, জেনেনিন হতে পারে যেসব ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ ফেব্রুয়ারি ২৭ ১০:৩২:৪৬
নাকের লোম তুলছেন, জেনেনিন হতে পারে যেসব ক্ষতি

এটা খুবই বিরক্তিকর। তাই এর হাত থেকে রেহাই পাওয়ার জন্য অনেকেই নাকের লোম টুইজার বা চিমটার মাধ্যমে তুলে ফেলেন। কিন্তু এতে সাময়িক ভাবে দেখতে সুন্দর লাগলেও, এর জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে, তা অনেকেই জানেন না।

নাক দিয়ে নিশ্বাস নেয়ার সময় আমরা যতটা বাতাস ভেতর পর্যন্ত টেনে নিই, তা নাক ফিল্টার করে। নাকের ভেতরে থাকা লোমগুলো সর্বপ্রথম ধূলা-বালি থেকে রক্ষা করার জন্য ফিল্টার হিসেবে কাজ করে থাকে। ধূলা-বালি আটকে যায় সেই লোমের মধ্যে। এর ফলে আমরা বিশুদ্ধ বাতাস গ্রহণ করতে পারি। কিন্তু লোম না থাকলে বাতাসের সঙ্গে সঙ্গে ধূলা-বালিও আমাদের নাকে ঢুকে যেতে পারে। তার থেকে হতে পারে অ্যালার্জি।

কিন্তু অনেকেই নাকের লোম একেবারে পছন্দ করেন না। আর সেই কারণে টুইজার বা চিমটার মাধ্যমে অনেকেই সেই লোম তুলে ফেলেন। এতে শরীরের প্রচুর ক্ষতি হয়। নাকের ভেতরে থাকা লোমগুলো চিমটা দিয়ে তুলে ফেলার ফলে এটি গোড়া থেকে উঠে আসে। এর ফলে সেখানে গর্তের সৃষ্টি হয়। আর নিশ্বাস নেয়ার সঙ্গে সঙ্গে এই গর্ত দিয়ে ব্যাকটেরিয়া আমাদের নাকের ভেতর রোমকূপে সহজেই প্রবেশ করে।

লোম তোলার সময় অনেকের নাক দিয়ে রক্ত বেরিয়ে যায়। আসলে লোমের ঠিক গোড়ার দিকে রক্তনালী থাকে। ফলে লোম তুলে ফেলার সময় ব্যাক্টেরিয়া নাকের মধ্যে প্রবেশ করে তা রোমকূপ দিয়ে খুব সহজেই রক্তে মিশে যেতে পারে। এর ফলে ইনফেকশন পুরো শরীরে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়।

উপড়ে ফেলা লোমের মধ্যে দিয়ে ব্যাকটেরিয়া অনেক সময় মস্তিষ্কের মধ্যেও চলে যেতে পারে। তার থেকে মস্তিষ্কে বড় অসুখ এবং যার ফলে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। আসলে নাকের বাইরে লোম বেরিয়ে আসা কারও পছন্দ নয়। তবে সেগুলিকে চিমটা দিয়ে তোলার কোনো প্রয়োজন নেই। এতে আখেরে ক্ষতিই হবে।

নাকের লোম বেশি বড় হয়ে গেলে তা কাঁচি বা ট্রিমার দিয়ে কেটে ফেলুন। তবে লোমগুলো গোড়া পর্যন্ত কেটে ফেললে তা রোগের কারণ হয়ে দাঁড়াবে। তাই যতটুকু প্রয়োজন ততখানি কাটুন। বাজারে নাকের লোম কাটার জন্য কাঁচি পাওয়া যায়। প্রয়োজনে তা কিনে নিন। এতে ভয়ের কোনো কারণ থাকবে না। এমনকী, আপনি শ্বাস নেয়ার সময় ফিল্টারের ক্ষেত্রেও কোনো সমস্যা হবে না।

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ



রে