ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কঠিন সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দিলেন আলিম দার

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ১৭ ১১:১৫:৪১
কঠিন সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দিলেন আলিম দার

আলিম দার ২০০২ সাল থেকে আম্পায়ারদের এলিট প্যানেলের একটি অংশ ছিলেন। যখন প্রথম আম্পায়ারদের জন্য তালিকা ঘোষণা করা হয়েছিল। আলিম দার টেস্ট এবং ওয়ানডেতে আম্পায়ারের ভূমিকা পালনের দিক থেকে প্রথম স্থানে রয়েছেন, যেখানে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তিনি তাঁর নিজের দেশের এহসান রাজার পরে দ্বিতীয় স্থানে রয়েছেন। নিজের আম্পায়ারিং ক্যারিয়ারে, আলিম দার তিনবার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছিলেন। এছাড়া ২০০৭ ও ২০১১ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে মাঠের আম্পায়ারের ভূমিকায় ছিলেন আলিম দার।

৫৪ বছর বয়সী পাকিস্তানের এই প্রাক্তন প্রথম-শ্রেণির ক্রিকেটার ২০০২ সালে শুরু থেকেই আইসিসি এলিট প্যানেলে রয়েছেন। তিনি ২০০৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৪৪ টেস্ট, ২২২ ওয়ানডে, ৬৯টি টি-টোয়েন্টি এবং পাঁচটি মহিলাদের টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন।

আলিম দার অন্য যে কোনও আম্পায়ারের চেয়ে বেশি টেস্ট এবং ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন। স্বদেশী আহসানের পর টি-টোয়েন্টিতে দুই নম্বরে রয়েছেন তিনি। দার তাঁর কর্মজীবনের প্রতিফলন করার সময় বছরের পর বছর ধরে তার সহকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, আমি যখন এই পেশা শুরু করি, তখন স্বপ্নেও ভাবিনি যে এখানে পৌঁছাব।

আম্পায়ারিং ক্যারিয়ারকে বিদায় জানানোর সিদ্ধান্তের বিষয়ে, আলিম দার আইসিসির কাছে তার বিবৃতিতে বলেছেন যে এটি আমার জন্য অনেক দীর্ঘ যাত্রা। আম্পায়ারিংয়ের এই ক্যারিয়ারে যা অর্জন করেছি, তা আগে কখনও কল্পনাও করতে পারিনি। আমি মনে করি ১৯ বছর পর এই পেশাকে বিদায় জানানোর এটাই উপযুক্ত সময়। অন্যান্য আম্পায়ারদের কাছে আমার একমাত্র বার্তা হল কঠোর পরিশ্রম করা এবং শেখা বন্ধ করবেন না। দার তাঁর বিবৃতিতে আরও বলেছেন যে তিনি এই সুযোগটির পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং প্যানেলে থাকা তাঁর সহকর্মীদের ধন্যবাদ জানাচ্ছেন। তিনি তাঁর পরিবারকেও ধন্যবাদ জানিয়েছেন। কারণ তাদের সহযোগিতা ছাড়া তিনি এতদিন এই দায়িত্ব পালন করতে পারতেন না।

আলিম দার বলেন, ‘আমি এখনও একজন আন্তর্জাতিক আম্পায়ার হিসাবে চালিয়ে যেতে আগ্রহী কিন্তু আমি মনে করি এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর এবং আন্তর্জাতিক প্যানেল থেকে অন্য কাউকে সুযোগ দেওয়ার এটাই সঠিক সময়। আম্পায়ারদের প্রতি আমার বার্তা হল কঠোর পরিশ্রম করুন, নিয়মানুবর্তিত থাকুন এবং সবসময় শিখতে থাকুন।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে