ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মাহমুদউল্লাহকে নিয়ে সব কিছু পরিস্কার করে বললেন কোচ চান্দিকা হাথুরুসিংহে

খেলা ডেস্ক . ২৪আপডেট নিউজ
২০২৩ মার্চ ১৭ ১৫:২৩:২৮
মাহমুদউল্লাহকে নিয়ে সব কিছু পরিস্কার করে বললেন কোচ চান্দিকা হাথুরুসিংহে

তরুণদের বাজিয়ে দেখতে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে দেশের ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে। বিশ্বকাপের আগে এমন বিশ্রামে কি তবে মাহমুদউল্লাহর ওয়ানডে ক্যারিয়ারের সমাপ্তি? সবখানে যখন এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তখন আশার আলো দেখালেন চান্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের প্রধান কোচ জানালেন, এখনও বিশ্বকাপ পরিকল্পনায় আছেন মাহমুদউল্লাহ।

নেতৃত্ব ছাড়ার পর টি-টোয়েন্টি দল থেকে জায়গা হারিয়েছেন মাহমুদউল্লাহ। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা ঘরের মাঠ চলমান ইংল্যান্ড সিরিজ। কোথাও জায়গা হয়নি তার। কিছুদিন ধরেই আলোচনা চলছে তার ওয়ানডে ক্রিকেটের পারফরম্যান্স নিয়ে। রানে থাকলেও স্ট্রাইক রেট প্রত্যাশা মেটাতে পারছে না তার ফিনিশার ভূমিকার।

মাহমুদউল্লাহর ব্যাটিং-ফিল্ডিংয়ে যে বয়সের ছাপ পড়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। এক সময় বাংলাদেশের লোয়ার অর্ডারের ভরসা ছিলেন মাহমুদউল্লাহ। দলের বিপর্যয়ে হাল ধরতেন আবার কখনও ম্যাচ বের করে নিয়ে বাংলাদেশকে আনন্দে ভাসাতেন। অথচ সেই মাহমুদউল্লাহই যেন নিজেকে হারিয়ে খুঁজছেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর থেকে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করা ব্যাটারদের তালিকায় তিনে রয়েছেন তিনি।

এই সময়ে ৩৬ ম্যাচে ৯৭৪ রান করেছেন অভিজ্ঞ এই ব্যাটার। প্রায় চল্লিশ গড়ে রান তোলা মাহমুদউল্লাহর স্ট্রাইক রেট ৭৪.০১। মাহমুদউল্লাহ যেখানে ব্যাটিং করেন সেখানে এমন স্ট্রাইক রেট খানিকটা বেমানানই বটে। দ্রুত রান তুলতে না পারায় সমালোচনার মুখে পড়তে হচ্ছে ৩৭ বছর বয়সি এই ব্যাটারকে। হাথুরুসিংহে অবশ্য বলছেন এখনও ফুরিয়ে যাননি মাহমুদউল্লাহ।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, ‘আমার মনে হয় না সে তার সেরা সময়কে পেছনে ফেলে এসেছে। আমরা চেষ্টা করছি বিশ্বকাপের আগে আমাদের খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন এমন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের আমরা দেখেছি এবং যাদের ওপর ভরসা করতে পারি নিজের ভূমিকা পালন করতে পারে।’

‘সেই সুযোগটিই আমরা নিতে চাই। কারণ বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে আছে আমাদের। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাইছি, যাদেরকে আমরা মনে করি যে অবদান রাখতে পারে। রিয়াদ এখনও পরিকল্পনায় আছে। আমরা এভাবেই দেখছি।’

আয়ারল্যান্ড সিরিজে না থাকায় আপাতত মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে ডিপিএল খেলছেন মাহমুদউল্লাহ। এদিকে তার জায়গায় ওয়ানডে দলে ইয়াসির আলী রাব্বি ও তৌহিদ হৃদয়কে বাজিয়ে দেখবে বাংলাদেশ। এই সিরিজে না থাকলেও পরের সিরিজে থাকবেন কিনা, এমন প্রশ্ন কদিন আগে এড়িয়ে গেছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন।

হাথুরুসিংহও খানিকটা ঘুরিয়ে পেঁচিয়ে উত্তর দিলেন। বাংলাদেশের প্রধান কোচের মতে, তরুণরা পারফর্ম করা মানে মাহমুদউল্লাহ শেষ হয়ে যাওয়া নয়। অভিজ্ঞ এই ব্যাটারের সামর্থ্যের কথা জানিয়ে হাথুরুসিংহে নিশ্চিত করেন তিনি এখনও তার পরিকল্পনায় আছেন।

হাথুরুসিংহে বলেন, ‘এটার উত্তর দেওয়া খুবই কঠিন। আপনি বের করার চেষ্টা করছে যে, আমরা মাহমুদউল্লাহকে নিয়ে কী ভাবছি। রিয়াদ (মাহমুদউল্লাহ) যথেষ্ট করেছে এখনও পর্যন্ত, তার অভিজ্ঞতা অনেক। আমরা জানি যে তার কাছ থেকে কী পেতে পারি। আমরা তাই অন্য কিছু ছেলেকে দেখতে চাই এগিয়ে আসতে, আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে।’

‘ব্যাপারটি হলো পরখ করে দেখা যে এই পর্যায়ের ক্রিকেটে তারা নিজেদের কতটা মেলে ধরতে পারে। তার মানে এই নয়, যে ছেলেটা পারফর্ম করেছে, মানে মাহমুদউল্লাহ ফুরিয়ে গেছে বা সম্ভাবনা শেষ হয়ে গেছে। সে এখনও আমাদের পরিকল্পনায় আছে।’

আপনার জন্য বাছাই করা কিছু নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ



রে